সংস্কার কর্মসূচি বিশ্বব্যাংকের কাছে বিশ্বাসযোগ্য হয়েছে —অর্থ উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

বাংলাদেশ যেসব সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করছে সেগুলো বিশ্বব্যাংকের কাছে বিশ্বাসযোগ্য বলে মনে হয়েছে জানিয়েছেন অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান প্রযুক্তি উপদেষ্টা . সালেহউদ্দিন আহমেদ। তিনি গতকাল সচিবালয়ে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কথা জানান।

উপদেষ্টার সঙ্গে বৈঠকে বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সেক, অপারেশন ম্যানেজার গাইল মার্টিন, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মার্টিন হল্টম্যান, প্রসপারিটি প্র্যাকটিস গ্রুপের প্রোগ্রাম লিডার সুলেমানে কুলিবালি, ভাইস প্রেসিডেন্টের বিশেষ সহকারী কিশান আভিগুনাবর্ধনে এবং সিনিয়র এক্সটার্নাল অ্যাফেয়ার্স অফিসার মেহরিন মাহবুব উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে উপদেষ্টা . সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘বিশ্বব্যাংকের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা হয়েছে, যেমন বাজেট সহায়তা, স্বাস্থ্য জ্বালানি, সার আমদানি, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ইত্যাদি। সেই সঙ্গে বন্যা-পরবর্তী পুনর্বাসন, রোহিঙ্গা সংকট এসব বিষয় নিয়েও কথা হয়েছে। বিশ্বব্যাংক এসব বিষয়ে খুবই ইতিবাচক। কোন বিষয়ে সহায়তা দেয়া হবে, তা একরকম পরিষ্কার। অন্যান্য সংস্থার সঙ্গেও তারা সমন্বয় করবে। এছাড়া বাংলাদেশ যে সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে, তা বিশ্বব্যাংকের কাছে বিশ্বাসযোগ্য মনে হয়েছে বলে জানান তিনি।

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার বলেন, ‘উপদেষ্টার সঙ্গে কাঠামোগত সংস্কার, ব্যাংক খাতের সংস্কার নিয়ে কথা হয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে এসব কাজে সহায়তা করবে। বিশ্বব্যাংক বাংলাদেশের দীর্ঘদিনের অংশীদার। অঞ্চলে বাংলাদেশ বিশ্বব্যাংকের সবচেয়ে বড় ঘনিষ্ঠ অংশীদার।

আর্থিক সহায়তার বিষয়ে জানতে চাইলে মার্টিন রেইজার বলেন, ‘ বিষয়ে পর্ষদে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। চলতি অর্থবছরের জন্য বিলিয়ন ডলার সহায়তা দেয়ার বিষয়টি খতিয়ে দেখা যাচ্ছে। এর মধ্যে কিছু দেয়া হবে বাজেট সহায়তা হিসেবে; বাকিটা দেয়া হবে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্পে, যেমন স্বাস্থ্য জ্বালানি খাতে। এছাড়া বাংলাদেশ সরকারের চাহিদা অনুযায়ী আরো প্রকল্পে সহায়তা দেয়া হবে। বিশ্বব্যাংকের যে আইডিএ বা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন আছে, সেই তহবিল থেকে কী করা যায়, তা খতিয়ে দেখা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন