অশ্বিন-জাদেজার রেকর্ড জুটিতে কর্তৃত্ব এখন ভারতের

ক্রীড়া প্রতিবেদক

ছবি: এপি

চেন্নাই টেস্টে আজ বৃহস্পতিবার প্রথম দিনের প্রথম দুটি সেশনে কর্তৃত্ব করে বাংলাদেশ। পেস বোলার হাসান মাহমুদ ৪ উইকেট নিয়ে এলোমেলো করে দেন ভারতের টপ ও মিডল অর্ডার। যদিও তৃতীয় সেশনের পুরোটাই ছিল ভারতের। ১৪৪ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর দুই স্পিনিং অলরাউন্ডার রবিচন্দ্র অশ্বিন ও রবীন্দ্র জাদেজা সপ্তম উইকেটে রেকর্ড ১৯৫ রান তুলে ভারতকে নিরাপদে নিয়ে যান। দিনশেষে ভারতের সংগ্রহ ৮০ ওভারে ৩৩৯/৬।

 

দলের বিপদে দেয়াল হয়ে দাঁড়িয়ে ৩৮ বছর বয়সী অশ্বিন আজ তুলে নেন ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি। দিন শেষে ১১২ বলে ১০২ রানে অপরাজিত তিনি। তার সঙ্গে অনবদ্য ব্যাটিং করা জাদেজা ১১৭ বলে ৮৬ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। দুজন ৩৭.৪ ওভার ব্যাটিং করে ১৯৫ রান তুলেছেন ৫.১৭ গড়ে!  

 

কোনো টেস্টে প্রথম দিন এটাই সপ্তম উইকেটে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ড। এর আগে ২০০৯ সালে ভারতের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে সপ্তম উইকেটে প্রথম দিন রেকর্ড ১৮৬ রান তুলেছিলেন কিউই জেসি রাইডার ও ড্যানিয়েল ভেট্টোরি।

 

আটে নেমে এটা অশ্বিনের চতুর্থ সেঞ্চুরি। আট কিংবা তার নিচে ব্যাটিং করে এর চেয়ে বেশি সেঞ্চুরি আছে শুধু ড্যানিয়েল ভেট্টোরির (৫টি)।  

 

সপ্তম উইকেটের জাদু! রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৩৩২ রানে ৬ উইকেট পতনের পর মুশফিক ও মিরাজের ব্যাটে পাঁচশ পেরোয় বাংলাদেশ (৫৬৫)। টেস্টটিও জিতে যায় টাইগাররা।

 

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টেও তাই। প্রথম ইনিংসে ২৬ রানে ৬ উইকেট হারানোর পর লিটনের সেঞ্চুরিতে ২৬২ রান তোলে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানও ৮১ রানে ৬ উইকেট হারানোর পর রিজওয়ানের লড়াইয়ে দল দেড়শ পেরোয়। যদিও জিততে পারেনি পাকিস্তান, জিতেছে বাংলাদেশই।

 

আজ চেন্নাইয়ে ১৪৪ রানে ৬ উইকেট হারানোর পর জাদেজা ও অশ্বিনের রাজসিক ব্যাটিংয়ে স্বাগতিক ভারত তিনশ পেরিয়ে এখন পাহাড় চূড়ায় ওঠার অপেক্ষায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন