ব্যবসাপ্রতিষ্ঠানকে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা শেখায় এনভায়রনমেন্টাল ট্রেইলব্লেজার্স

ফিচার প্রতিবেদক

ছবি— বণিক বার্তা।

নতুন বাংলাদেশে সংস্কারের নানা পদক্ষেপের সঙ্গে যুক্ত হয়েছে জেনজি। এরই ধারাবাহিকতায় ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) পরিবেশ ও ব্যবস্থাপনা বিভাগের ক্লাব ‘এনভায়রনমেন্টাল ট্রেইলব্লেজার্স বসুন্ধরা রেসিডেন্সিয়াল এলাকা ও আইইউবি ক্যাম্পাসের আশপাশে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে।

পরিবেশ সচেতন ক্লাবটির সদস্যরা লক্ষ্য করেছে, গতানুগতিক পরিচ্ছন্নতা কার্যক্রম অস্থায়ী পরিবর্তন আনলেও দীর্ঘমেয়াদী সমাধান হয় না। প্রতিদিন সকালে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা সড়ক পরিষ্কার করলেও শহর পরিচ্ছন্ন থাকছে না।

পরিচ্ছন্নতা অভিযানের পাশাপাশি, এনভায়রনমেন্টাল ট্রেইলব্লেজার্স উদ্যোগ নিয়েছে সাধারণ মানুষকে থ্রিআর (রিডিউস, রিইউজ, রিসাইকেল) এবং বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে সচেতন করার। শিক্ষার্থীরা বসুন্ধরা গেট এলাকা এবং আবাসিক এলাকার সব ব্যবসাপ্রতিষ্ঠানকে বর্জ্য ব্যবস্থাপনার সঠিক পদ্ধতি সম্পর্কে শিখিয়েছেন।

সংগঠনটির প্রেসিডেন্ট, জান্নাতুল ফেরদৌস মোহনা বলেন, আমাদের দেশে এমন একটি মানসিকতা আছে যে আমরা প্রতিদিন ভাবি পরিচ্ছন্নতা কর্মীরা এসে আমাদের আবর্জনা পরিষ্কার করবে। কিন্তু বাকি ২৪ ঘণ্টা যে আবর্জনা আমরা রাস্তায় ফেলি, তা কোথায় যায়, কীভাবে এগুলো ড্রেন বন্ধ করে, কীভাবে এগুলো আমাদের স্বাস্থ্যের ক্ষতি করে, আমরা সে সম্পর্কে সচেতন নই। তাই, সচেতনতা খুবই গুরুত্বপূর্ণ।

মোহনা বলেন, পরিচ্ছন্নতা অভিযান ছাড়াও, আমরা মানুষকে তাদের দায়িত্ব সম্পর্কে সচেতন করার উদ্যোগ নিয়েছি, যাতে তারা নিজেরাই নিজেদের দেশকে পরিষ্কার রাখে।

একটি পরিচ্ছন্ন, সবুজ এবং টেকসই বাংলাদেশের লক্ষ্যে এগিয়ে চলছে আইইউবির এনভায়রনমেন্টাল ট্রেইলব্লেজার্স।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন