প্যারিস অলিম্পিকের ব্যতিক্রমী উদ্বোধনীতে পারফর্ম করবেন কারা?

ক্রীড়া ডেস্ক

সেলিন ডিওনকে নিয়ে এরই মধ্যে উন্মাদনা তুঙ্গে। ভক্তরা ঘিরে ধরেছেন তাকে। ছবি: রয়টার্স

প্যারিস অলিম্পিকের উদ্বোধন শুক্রবার। বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় ৩৩তম অলিম্পিক আসরের উদ্বোধন করবেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। প্যারিসের সিন নদীতে নৌ প্যারেডে অংশ নেবেন ১০ হাজারেরও বেশি অ্যাথলিট। এর মধ্য দিয়ে ইতিহাসের অংশ হবে প্যারিস অলিম্পিক। এরপর থাকছে উদ্বোধনী অনুষ্ঠানের চিরাচরিত নাচ-গানও।

 

অলিম্পিকের উদ্বোধনীতে কারা পারফর্ম করবেন, সেই কৌতুহল থাকেই। জানা গেছে, বিশ্বখ্যাত কানাডিয়ান সিঙ্গার সেলিন ডিওন, আমেরিকান পপস্টার লেডি গাগা এবং ফরাসি-মালিয়ান সিঙ্গার আয়া নাকামুরা উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন। উদ্বোধনী অনুষ্ঠানের একটি উল্লেখযোগ্য অংশ হলো মশাল দৌড়। টাইমআউট জানিয়েছে, আমেরিকান র‍্যাপার স্নুপ ডগ ও হলিউড অভিনেত্রী সালমা হায়েক সর্বশেষ মশাল বহন করবেন।

 

এই প্রথম স্টেডিয়ামের বাইরে হচ্ছে কোনো অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। সাহিত্য, সংস্কৃতির নগরী প্যারিস হয়ে উঠছে ক্রীড়ারও নগরী। আজ অনন্য এক উদ্বোধনী অনুষ্ঠান রোশনাই ছড়িয়ে দেবে গোটা সিন নদীতে, আর সেই আলোয় আলোকিত হবে প্যারিস ও গোটা ফ্রান্স।

 

প্রতিটি জাতির জন্যই থাকবে আলাদা নৌকা। আর নৌকাগুলোতে ক্যামেরা থাকবে বলে টেলিভিশন ও অনলাইনের দর্শকরা অ্যাথলেটদের খুব ভালোভাবে দেখতে পারবেন। অ্যাথলিটরা আইফেল টাওয়ারের পূর্ব কোনায় অস্টারলিটজ সেতু থেকে নৌকা ও বার্জে করে সিন নদীর পূর্ব থেকে পশ্চিমে ৬ কিলোমিটার পথ অতিক্রম করবেন। মূলত মন হরণকারী দৃশ্যের অবতারণা হবে নদীতে। স্বচ্ছ পানিতে রঙিন সাজে সজ্জিত নৌকাগুলোতে অ্যাথলিটদের উচ্ছল উপস্থিতি প্রাণ কাড়বে সবার। 

 

প্রায় পাঁচ লাখের মতো দর্শক বিশেষভাবে তৈরি স্ট্যান্ড থেকে এই উদ্বোধনী অনুষ্ঠান দেখতে পারবেন। কবে সিন নদীর তীরবর্তী বাড়ির ছাদ ও বারান্দা থেকেও বিনামূল্যে এই অনুষ্ঠান দেখা যাবে। টিকিটের সর্বোচ্চ মূল্য ২ হাজার ৫০০ ইউরো।

 

উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনটি পরিকল্পনা করছেন প্রখ্যাত থিয়েটার পরিচালক টমাস জলি। ৪২ বছর বয়সী জলির দলে ফরাসি টিভি সিরিজ ‘কল মাই এজেন্ট’ অনুষ্ঠানের লেখক ফ্যানি হেরেরোও আছেন। আরো আছেন জনপ্রিয় লেখক লেইলা স্লিমানি ও বিখ্যাত ইতিহাসবিদ প্যাটট্রিক বুচেরোনে।

 

প্যারিস অলিম্পিকে ৩২টি ক্রীড়ার মোট ৩২৯টি ইভেন্টে ১০ হাজার ৭১৪ জন অ্যাথলিট প্রতিদ্বন্দ্বিতা করবেন। এবার বাংলাদেশ থেকে পাঁচজন অ্যাথলিট অলিম্পিকে খেলার সুযোগ পেয়েছেন। এর মধ্যে শুধু আর্চার সাগর ইসলাম সরাসরি কোয়ালিফাই করেছেন, বাকি চারজন ওয়াইর্ল্ডকার্ড নিয়ে খেলবেন প্যারিসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন