প্যারিস থেকে ১৫ হাজার কিলোমিটার দূরে অলিম্পিকের সার্ফিং ইভেন্ট!

ক্রীড়া ডেস্ক

তাহিতিতে আজ অনুশীলনে ব্যস্ত এক সার্ফার। ছবি: এপি

মাঠের লড়াই শুরুর আগেই রেকর্ডের পর রেকর্ড হচ্ছে প্যারিস অলিম্পিক ঘিরে। বৈশ্বিক এই ক্রীড়াযজ্ঞের সার্ভিং খেলার আসর বসছে প্যারিস থেকে ১৫ হাজার ৭০০ কিলোমিটার দূরবর্তী প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ তাহিতিতে। সেখানকার তিয়াহুপোর উত্তাল ঢেউয়ে নিজেদের পারঙ্গমতা দেখাতে তৈরি বিশ্বসেরা সার্ফাররা। এরই মধ্যে সেখানে পুরোদমে চলছে তাদের অনুশীলন। আগামী সপ্তাহে লড়াই। বিমানে প্যারিস থেকে ফ্রেঞ্চ পলিনেশিয়ান আইল্যান্ড তাহিতিতে পৌঁছতে লাগবে প্রায় ২১ ঘণ্টা সময়!

 

তাহিতির গেমস ভিলেজ নিয়েও নানা আলোচনা চলছে। প্যারিস অলিম্পিকেই অভিষেক হচ্ছে ভাসমান অলিম্পিক ভিলেজের। অলিম্পিক মানেই গেমস ভিলেজ—এটা অনেকেই জানেন। কিন্তু ভাসমান ভিলেজ কী? এবার অ্যাথলিটদের ঠিকানা যখন ভাসমান। তবে সবাই নন, হাতে গোনা কিছু অ্যাথলিট এই ফ্লোটিং অলিম্পিক ভিলেজে থাকার সুযোগ পাবেন।

 

‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ অলিম্পিকের সার্ফিং ইভেন্টে অংশ নিতে চলা অ্যাথলিটরা থাববেন ফ্লোটিং ভিলেজে। পলিনেসিয়ার ওসিয়ানিয়ায় লাক্সারি আরুনুই জাহাজে থাকবেন ওই অ্যাথলিটরা। প্যারিস অলিম্পিকে সার্ফিংয়ে পারফর্ম করতে চলা মোট ৪৮ জন অ্যাথলিটের আগামী কয়েকদিনের ঠিকানা ওই ভাসমান ভিলেজ।

 

অলিম্পিকের ভাসমান ভিলেজে থাকছে স্কাই বার, ডান্সিং রুম, লাইব্রেরি, ফিটনেস রুম, স্পাসহ নানা সুবিধা।

 

এদিকে, প্যারিসেও রেকর্ড। শুক্রবার সিন নদীতে নৌকা ও বার্জে করে ব্যতিক্রমী উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন দুশরও বেশি জাতির অন্তত ১০ হাজার অ্যাথলিট। এর আগে কখনই অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে স্টেডিয়ামের বাইরে হয়নি। এই অনুষ্ঠান ঘিরে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে স্বাগতিক দেশ ও স্বাগতিক শহর।   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন