সোশ্যাল মিডিয়ায় প্যারেন্টাল কন্ট্রোল যুক্ত করার উপায়

বণিকা বার্তা ডেস্ক

ছবি: সিকিউরা

প্যারেন্টাল কন্ট্রোল এমন ফিচার, যার মাধ্যমে অভিভাবকরা সন্তানদের ডিভাইস ব্যবহার এবং অনলাইন অ্যাক্টিভিটি পর্যবেক্ষণ করতে পারেন। ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, ইউটিউবসহ বেশকিছু সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে এ সুবিধা রয়েছে। সন্তান কোন ধরনের কনটেন্ট ডাউনলোড ও ব্যবহার করতে পারবে তা এখানে নির্দিষ্ট করে দিতে পারবেন বাবা-মা।

চলতি বছরের শুরুতে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ইনস্টাগ্রামে ১০ শতাংশেরও কম কিশোর-কিশোরী ২০২২ সালের শেষ নাগাদ প্যারেন্টাল কন্ট্রোল সেটিংসটি চালু করেছিল এবং ১০ শতাংশেরও কম অভিভাবক এ ফিচার ব্যবহার করেছেন। কিশোর-কিশোরীরা সোশ্যাল মিডিয়ায় কার সঙ্গে যোগাযোগ করছে তা অভিভাবকদের নিরীক্ষণ করার অনুমতি দেয় এ ফিচার। অ্যাপ থেকে কীভাবে প্যারেন্টাল কন্ট্রোল সেট করা যায় তা জানিয়েছে টেকক্রাঞ্চ।

ইনস্টাগ্রাম প্যারেন্টাল কন্ট্রোল: মেটা মালিকানাধীন ইনস্টাগ্রাম ‘ফ্যামিলি সেন্টার’নামে ইন-অ্যাপ টুলের মাধ্যমে প্যারেন্টাল কন্ট্রোল সুবিধা দেয়। ১২ থেকে ১৭ বছর বয়সী কিশোর-কিশোরীরা ইনস্টাগ্রামে একটি সুপারভাইজড অ্যাকাউন্ট তৈরি করতে পারবে। সেক্ষেত্রে সন্তান ও অভিভাবক উভয় পক্ষকে অ্যাকাউন্ট তৈরিতে সম্মত হতে হবে। বাবা-মা কিংবা অভিভাবকরা তাদের কিশোর-কিশোরীদের অ্যাকাউন্টের তত্ত্বাবধান করতে পারেন এবং সন্তান সামাজিক নেটওয়ার্কে কত সময় ব্যয় করছে, তা দেখতে পারেন। বাবা-মা তাদের কিশোর-কিশোরীদের এ অ্যাপ ব্যবহারে হস্তক্ষেপও করতে পারেন, যেমন অ্যাপটি ব্যবহারের দৈনিক সময়সীমা সেট করে বা নির্ধারিত বিরতি যোগ করে দেয়া। মেটা বলছে, এ ফিচারের মাধ্যমে অভিভাবকরা নিশ্চিত করতে পারেন যে তাদের সন্তানরা অ্যাপটিতে একটি নির্দিষ্ট সময় ব্যয় করছে এবং হোমওয়ার্ক বা স্কুলের সময় এটি ব্যবহার করছে না। এছাড়া কারা তাদের পোস্ট দেখতে ও মেসেজ করতে পারে তা নিরীক্ষণ করার জন্য অভিভাবক তাদের সন্তানদের ফলোয়ার ও ফলোয়িং লিস্ট দেখতে পারেন। 

স্ন্যাপচ্যাট প্যারেন্টাল কন্ট্রোল: ছবির মাধ্যমে বার্তা আদান-প্রদানের জন্য মাল্টিমিডিয়াভিত্তিক এ মোবাইল অ্যাপ্লিকেশন বেশ জনপ্রিয়। ইনস্টাগ্রামের মতো স্ন্যাপচ্যাটও ফ্যামিলি সেন্টারের মাধ্যমে কিশোর-কিশোরীদের কিছু কার্যকলাপ নিরীক্ষণ করতে অভিভাবকদের অ্যাকসেস দেয়। এর জন্য অভিভাবকদের তাদের নিজস্ব স্ন্যাপচ্যাট অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং তারপর এটি তাদের সন্তানদের অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত করতে হবে। দুটি অ্যাকাউন্ট পেয়ার করার পর তারা সন্তানদের স্ন্যাপচ্যাটের ফ্রেন্ড লিস্ট দেখতে পাবেন। সেই সঙ্গে গত সাতদিনে তারা কাকে মেসেজ করেছে তার একটি আভাসও পেতে পারেন। এছাড়া সন্তানদের সক্রিয় থাকা গ্রুপগুলোর সদস্যদের একটি সম্পূর্ণ তালিকা দেখতে পারবেন।

স্ন্যাপচ্যাট জানিয়েছে, প্যারেন্টাল কন্ট্রোলের মাধ্যমে সন্তানদের শেয়ার করা মেসেজ দেখতে পারবেন না অভিভাবকরা। তারা শুধু ওই ব্যক্তিদের একটি তালিকা দেখতে পারবেন, যারা তাদের সন্তানদের সম্প্রতি মেসেজ দিয়েছে।

ফেসবুক প্যারেন্টাল কন্ট্রোল: মেটা মালিকানাধীন হওয়ায় ইনস্টাগ্রামের মতো ফেসবুকেও ফ্যামিলি সেন্টারের মাধ্যমে অভিভাবকরা প্যারেন্টাল কন্ট্রোলে অ্যাকসেস করতে পারেন। এ ফিচারের মাধ্যমে সন্তানরা এক সপ্তাহে প্রতিদিন ফেসবুক অ্যাপে কতটা সময় ব্যয় করেছে তা জানতে পারেন অভিভাবক এবং অ্যাপে কাটানো সময় নিয়ন্ত্রণে নির্ধারিত বিরতি সেট করতে পারেন। 

এক্স এ তালিকার একমাত্র সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম, যা কোনো প্যারেন্টাল কন্ট্রোল পরিষেবা দেয় না। যদিও টুইটার ১৩ বছরের কম বয়সী ব্যবহারকারীদের এ প্লাটফর্মে অ্যাকাউন্ট খোলা নিষেধ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন