স্ত্রীর যৌতুকের মামলায় বিচারক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

স্ত্রীর করা যৌতুক ও নির্যাতন মামলার অভিযোগ আমলে নেয়ায় জ্যেষ্ঠ সহকারী জজ মর্যাদার বিচারিক কর্মকর্তা দেবাংশু কুমার সরকারকে সাময়িক বরখাস্ত করেছে আইন মন্ত্রণালয়। দেবাংশু দুই বছর আগে রংপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিম (সিজেএম) ছিলেন। স্ত্রীর মামলার পর সেখান থেকে তাকে প্রত্যাহার করে আইন মন্ত্রণালয়ে যুক্ত করা হয়েছিল। দেবাংশুকে সাময়িক বরখাস্ত করে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার শাখা এক প্রজ্ঞাপন জারি করেছে। রাষ্ট্রপতির আদেশক্রমে বৃহস্পতিবার প্রজ্ঞাপনটি জারি করা হয়। 

যৌতুক হিসেবে ৩০ লাখ টাকা না দেয়ায় শারীরিক নির্যাতনের অভিযোগ এনে ২০২২ সালের ২২ এপ্রিল ডা. হৃদিতা সরকার স্বামী দেবাংশু সরকারসহ চারজনের নামে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলাটি করেন। পরে গত বছরের ৮ ফেব্রুয়ারি তাদের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক মোস্তফা কামাল। এরপর দেবাংশু সরকার ও তার বাবা গত বছরের ১২ ফেব্রুয়ারি হাইকোর্ট থেকে জামিন নেন।

আইন ও বিচার শাখার সচিব মো. গোলাম সারওয়ারের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, অপরাধ বিচারের উদ্দেশ্যে আমলে নেয়ায় জুডিশিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা, ২০১৭-এর বিধি ২৫(১) (ক) অনুযায়ী সুপ্রিম কোর্টের পরামর্শে দেবাংশু কুমার সরকারকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো। তবে সাময়িক বরখাস্তকালীন তিনি বিধি মোতাবেক খোরাকি ভাতা ও আনুষঙ্গিক ভাতা পাবেন। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারীকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, দেবাংশু কুমার সরকার ২০১৫ সালের ১১ মে বিয়ে করেন চিকিৎসক হৃদিতা সরকারকে। বিয়ের আসরেই পাত্রীর পরিবারের কাছে ৩০ লাখ টাকা যৌতুক দাবি করেছিলেন দেবাংশু ও তার পরিবার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন