অগমেন্টেড রিয়ালিটির জন্য স্ন্যাপচ্যাটের নতুন এআই টুল

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) নতুন অগমেন্টেড রিয়ালিটি তৈরিতে নতুন টুল চালু করেছে স্ন্যাপচ্যাট। স্ন্যাপচ্যাট টুলটির জন্য লেন্স স্টুডিও নামে একটি ডেভেলপার প্রোগ্রামও চালু করেছে। স্ন্যাপচ্যাট, ভিন্ন ওয়েবসাইট ও অ্যাপের জন্য চিত্রশিল্পী এবং ডেভেলপাররা এ প্রোগ্রাম ব্যবহার করে এআর ইফেক্ট তৈরি করতে পারবেন। খবর টেকটাইমস। 

স্ন্যাপচ্যাটের পক্ষ থেকে বলা হয়েছে, এআর ডেভেলপাররা এখন থেকে এআইনির্ভর লেন্স তৈরি করতে পারবেন। একই সঙ্গে স্ন্যাপচ্যাট ব্যবহারকারীরা তাদের কনটেন্টে সেগুলো ব্যবহার করতে পারবেন। এআর নির্মাতাদের জন্য স্ন্যাপ নতুন লেন্স স্টুডিওতে কাস্টমস মেশিন লার্নিং মডেল ও অ্যাসেট দেয়া হয়েছে। ফলে উচ্চ মানের লেন্স তৈরি করতে এখন খুব কম সময় লাগবে। 

স্ন্যাপের প্রধান প্রযুক্তি কর্মকর্তা ববি মারফি বলেন, ‘‌লেন্স স্টুডিও টুলটির ব্যবহার এআর ইফেক্ট তৈরিতে যে সময় লাগে তা কয়েক সপ্তাহ থেকে কয়েক ঘণ্টা কমিয়ে আনবে।’ 

অন্যদিকে স্ন্যাপচ্যাট এখন নতুন প্রযুক্তির লেন্স ফিচার তৈরির জন্য লন্ডন ন্যাশনাল পোর্ট্রেট গ্যালরি জাদুঘরের সঙ্গে কাজ করছে। স্ন্যাপচ্যাট ব্যবহারকারীরা এখন থেকে নিজেদের পোর্ট্রেট কালেকশন থেকে পছন্দমতো স্ন্যাপ নিয়ে জাদুঘরের লিভিং পোর্ট্রেট প্রজেকশনে প্রদর্শন করতে পারবেন।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, নতুন এআই টুল ও ফিচারের ফলে স্ন্যাপচ্যাটের ব্যবহারকারীর সংখ্যা আগামীতে আরো বাড়বে। একই সঙ্গে মেটা মালিকানাধীন ইনস্টাগ্রাম বা টিকটকের সঙ্গে প্রতিযোগিতায়ও স্ন্যাপচ্যাট এগিয়ে থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন