শতবর্ষী গাছ কাটার প্রতিবাদে রাজশাহীতে ‘শোকসভা’

বণিক বার্তা প্রতিনিধি, রাজশাহী

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের জন্য শতবর্ষী গাছ কাটার প্রতিবাদে শোকসভা করেছেন পরিবেশবাদীরা। গতকাল বেলা ১১টায় নগরের রাজারহাতায় ব্যতিক্রমী এ প্রতিবাদ সভার আয়োজন করে রাজশাহী পরিবেশ আন্দোলন ঐক্য পরিষদ।

সভায় বক্তারা বলেন, ‘পরিবেশ ধ্বংসকারী উন্নয়ন মানুষের কোনো কাজে আসে না।’ গাছ কাটার জন্য তারা রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যানকে প্রতিশ্রুতি ভঙ্গকারী, গাছ হত্যাকারী ও পাখি হত্যাকারী বলে অভিযুক্ত করেন। এজন্য রাজশাহীসহ দেশবাসীর কাছে ক্ষমাপ্রার্থনা করে বাকি একটি গাছেও হাত না দেয়ার আহ্বান জানান।

এর আগে কালো কাপড় হাতে নিয়ে রাজারহাতায় কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের জন্য নির্ধারিত স্থানের পাশে জড়ো হন আন্দোলনকারীরা। এ সময় তাদের হাতে লিফলেট ছিল। যেখানে লেখা ছিল, ‘গাছ-পাখি-মানুষের সহাবস্থান চাই’, ‘বৃক্ষ হত্যায় আমরা শোকাহত, বৃক্ষ ও প্রাণবৈচিত্র্য সুরক্ষা করেই উন্নয়ন হোক’, ‘আমি গাছ হত্যার বিচার চাই’, ‘রাজশাহীর উন্নয়নে বৃক্ষ হত্যা বন্ধ কর’ ইত্যাদি।

গাছ কেটে শহীদ মিনার নির্মাণের সিদ্ধান্তের কথা জানতে পেরে বেশ কয়েক দিন ধরেই প্রতিবাদ করে আসছিল রাজশাহী পরিবেশ আন্দোলন ঐক্য পরিষদ। ২২ মে সংগঠনটির নেতা-কর্মীরা শহীদ মিনার নির্মাণের নির্ধারিত স্থানে সমাবেশ করেন। এরপর ২৫ মে তারা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবালের সঙ্গেও দেখা করেন। গাছ না কাটার দাবিতে স্মারকলিপি দেন তারা। সংগঠনের সদস্যদের দাবি, সেদিন চেয়ারম্যান গাছ রেখেই নকশা বদলে শহীদ মিনার নির্মাণের কথা বলেছিলেন। তবে ৬ জুন জেলা পরিষদ পাঁচটি বড় বড় গাছ বিক্রির দরপত্র আহ্বান করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন