পাকিস্তান কি পারবে সুপার এইটে উঠতে?

ক্রীড়া প্রতিবেদক

ছবি: আইসিসি
Default Image

নিউইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে রোববার লো-স্কোরিং ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৬ হারে হেরেছে পাকিস্তান। এ নিয়ে টানা দুই ম্যাচে হারল তারা। প্রথমে যুক্তরাষ্ট্রের কাছে, এরপর ভারতের কাছে। এতে সুপার এইট অনিশ্চিত হয়ে পড়েছে তাদের। সুপার এইটে ওঠার ক্ষীণ সম্ভাবনা নিয়েই আজ নিউইয়র্কে কানাডার বিপক্ষে খেলতে নামছে বাবর আজমের দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে।

 

বিশ্বকাপে ভারতের কাছে পাকিস্তানের হার এখন আর নতুন কিছু নয়। ওয়ানডে বিশ্বকাপে কখনই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপেও এই লড়াইয়ের আগে সাতবারের মুখোমুখিতে ভারত পাঁচটি ও পাকিস্তান মাত্র একটি জিতেছে। আরেকটি ম্যাচ টাই হয়, যেটিও ভারত জিতে নেয় বোল আউটে (বর্তমানে সুপার ওভার চালু রয়েছে)।

 

বিশ্বকাপ মানেই পাকিস্তানের ওপর ভারতের কর্তৃত্ব। তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে রোববারের হারটি বিরাট আঘাত হয়েই এসেছে তাদের জন্য। বিশেষ কর, এই হারে পাকিস্তানের সুপার এইটে ওঠা এখন ঘোর অনিশ্চিত। প্রথম ম্যাচে আইসিসির সহযোগী দেশ ও সহ-স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্রের কাছে হেরে বসে পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে জয়ের সম্ভাবনা জাগিয়েও তারা হেরে যায় ভারতের কাছে। এই হারে পাকিস্তান এখন বিদায়ের ঝুঁকিতে।

 

২ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ভারত, সমান ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে যুক্তরাষ্ট্র। আয়ারল্যান্ডকে হারিয়ে দেয়া কানাডার ঝুলিতেও দুই পয়েন্ট। পয়েন্ট পায়নি শুধু পাকিস্তান ও আয়ারল্যান্ড। ‘এ’ গ্রুপের প্রতিটি দলই খেলেছে সমান দুটি করে ম্যাচ।

 

এরপরও কীভাবে সুপার এইটে উঠতে পারে পাকিস্তান? ‘যদি-কিন্তু’র ওপর ঝুলে আছে পাকিস্তানের ভাগ্য। এজন্য আজ কানাডাকে ও ১৬ জুন আয়ারল্যান্ডকে হারাতে হবে তাদের, সেই সঙ্গে অপেক্ষায় থাকতে হবে অন্য কিছু ম্যাচের ফল যেন তাদের পক্ষে আসে। যেমন, আগামীকাল ভারতের কাছে ও ১৪ জুন আয়ারল্যান্ডের কাছে যুক্তরাষ্ট্রকে টানা হারতে হবে।

 

তবে এই সমীকরণ মিললেই শুধু হবে না, নিট রানরেটের হিসেবও আসবে। এ মুহূর্তে ১.৪৫৫ নিট রানরেট ও ৪ পয়েন্ট নিয়ে সবার উপরে ভারত। যুক্তরাষ্ট্র +০.৬২৬ নিট রানরেট ও ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে। পাকিস্তানের নিট রানরেট (-) ০.১৫০। কাজেই, যুক্তরাষ্ট্রের দুই হার ও নিজেদের দুই জয়ের পাশাপাশি নিট রানরেটের এই ব্যবধানও ঘুচাতে হবে পাকিস্তানকে।       

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন