খামারিদের উৎপাদিত দুধ ভোক্তাদের জন্য নিরাপদ হতে হবে: বিভাগীয় কমিশনার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

ছবি : বণিক বার্তা

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের প্রাণিসম্পদ খাতের ডেইরি খামারিদের স্মার্ট হতে হবে। তাদের উৎপাদিত দুধ ভোক্তাদের জন্য নিরাপদ হতে হবে। উদ্যোক্তাদের বিজ্ঞানসম্মত ও আধুনিক খামার স্থাপনে উৎসাহিত করার লক্ষ্যে সরকার নানা প্রকল্প গ্রহণ করেছে। খামারি ছাড়াও প্রত্যেকেই নিজের সক্ষমতার মধ্যে একেকজন ডেইরি শিল্পোদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করতে পারবেন।

শনিবার (১ জুন) চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে আয়োজিত ‘বিশ্ব দুগ্ধ দিবস’র অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য’ প্রতিপাদ্য নিয়ে ‘বিশ্ব দুগ্ধ দিবস’ উদযাপন করা হয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নজরুল ইসলাম জানান, দুধ হচ্ছে সুপার ফুড ও আদর্শ খাদ্য। শিশু হতে বৃদ্ধ সব বয়সেই দুধের উপকারিতা অপরিসীম। প্রতিদিন ১ গ্লাস দুধ পানের প্রয়োজনীয়তা আছে সবার। দুধই কেবল একক খাদ্য উপাদান যেখানে সব প্রকার পুষ্টির উপস্থিতি রয়েছে। তাই দেশের মানুষকে দুধ উৎপাদন ও গ্রহণে উদ্বুদ্ধ করতে প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক সারা দেশে একযোগে আজ বিশ্ব দুগ্ধ দিবস পালন করা হচ্ছে।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ড. এ কে এম হুমায়ুন কবির, চট্টগ্রাম বিভাগীয় ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইকবাল হোসাইনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে ‘বিশ্ব দুগ্ধ দিবস’ ২০২৪ উপলক্ষে আয়োজিত রচনা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার এবং সনদপত্র প্রদান করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন