ইভি ব্যাটারি উৎপাদন দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা প্যানাসনিকের

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) ব্যাটারি উৎপাদন দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নিয়েছে জাপানি কোম্পানি প্যানাসনিক। ২০৩০ সালের মধ্যে এ লক্ষ্যমাত্রা পূরণে দেশটিতে নিজেদের সক্ষমতা বাড়াতে যাচ্ছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানিটি। সম্প্রতি প্যানাসনিকের প্রেসিডেন্ট ও সিইও ইয়ুকি কুসুমি এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন। খবর নিক্কেইএশিয়া।

ইয়ুকি কুসুমি জানান, মাজদা ও সুবারুর মতো সম্ভাব্য ক্রেতাদের চাহিদা বিবেচনায় এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরই মধ্যে সিলিন্ড্রিক্যাল লিথিয়াম-আয়ন ব্যাটারি সরবরাহ করতে ইভি গাড়ি নির্মাতা কোম্পানি দুটির সঙ্গে আলোচনাও করেছে প্যানাসনিক।

নথিপত্র থেকে জানা যায়, বর্তমানে জাপানে বার্ষিক প্রায় ১২ গিগাওয়াট ঘণ্টা উৎপাদনের সক্ষমতা রয়েছে প্যানাসনিকের। বিপরীতে যুক্তরাষ্ট্রে নিজেদের কারখানায় বার্ষিক ৩৮ গিগাওয়াট ঘণ্টা পর্যন্ত উৎপাদন করতে পারে কোম্পানিটি। চাহিদামাফিক উন্নত মানের ইভি ব্যাটারি তৈরির জন্য জাপানেও এমন সক্ষমতা অর্জন করতে চায় তারা। এজন্য উৎপাদন ব্যবস্থায় কিছু পরিবর্তন আনতে হবে।

যুক্তরাষ্ট্রের ইভি নির্মাতা কোম্পানি টেসলা প্যানাসনিকের ব্যাটারির প্রধান ক্রেতা। বিশ্বজুড়ে ইভি গাড়ির ব্যবসায় মন্দা ভাব চলায় টেসলার ব্যাটারি চাহিদা কমে গেছে। ফলে জাপানে ব্যাটারি উৎপাদন কমিয়ে দিতে বাধ্য হয়েছে প্যানাসনিক। এর প্রভাব পড়েছে কোম্পানির অভ্যন্তরীণ মুনাফায়। ২০২৫ সালের মার্চ নাগাদ কোম্পানিটি ১ দশমিক ৫ ট্রিলিয়ন ইয়েনের কিউমুলেটিভ অপারেটিং প্রফিট ও ১০ শতাংশ রিটার্ন অন ইকুইটি অর্জনের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা রয়েছে। 

এ প্রসঙ্গে ইয়ুকি কুসুমি জানান, নির্দিষ্ট একটি মডেলের ব্যাটারি চাহিদা কমে যাওয়া এ ব্যবসায় মুনাফা অর্জনের প্রধান বাধা। এছাড়া কোম্পানির অভ্যন্তরীণ মুনাফার লক্ষ্যমাত্রা পূরণে কিছু অঙ্গপ্রতিষ্ঠান যথেষ্ট ভূমিকা রাখতে পারছে না। তাই মন্দা ভাব দূর করতে কোম্পানিতে কিছু সংস্কার আনা জরুরি। 

সংস্কারের অংশ হিসেবে ব্যবসায় গতি ফেরাতে প্যানাসনিক ও গ্রুপের অন্য প্রতিষ্ঠানগুলো তাদের প্রত্যেকটি ব্যবসার লাভ করার সক্ষমতা খতিয়ে দেখবে। প্রয়োজনমাফিক অধিক সম্ভাবনাময় ব্যবসাগুলোয় দক্ষ কর্মীদের স্থানান্তর করা হতে পারে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের একটি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির কাছে গাড়ির খুচরা যন্ত্রাংশ বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্যানাসনিক। তবে তারা নিজেদের কোনো ব্যবসা বিক্রি বা পুনর্গঠন করতে যাচ্ছে কিনা তা স্পষ্ট নয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন