আজ মঞ্চস্থ হবে থিয়েটারের ‘মুক্তি’

ফিচার প্রতিবেদক

ছবি: থিয়েটার

আজ বেইলি রোডে মঞ্চস্থ হবে থিয়েটারের মুক্তি। নাটকটি বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হবে। ‘মুক্তি’ মূলত নাট্যদল থিয়েটারের অন্যতম দর্শকনন্দিত নাটক। মানবীয় সম্পর্ক আর পারিবারিক বন্ধনকে ঘিরে মুক্তির গল্প। 

ইংরেজিতে মূল নাটকটি লিখেছেন লি ব্লেসিং, বাংলাদেশের প্রেক্ষাপটে ভাবানুবাদ করেছেন মিজারুল কায়েস আর নাটকটি নির্দেশনা দিয়েছেন ত্রপা মজুমদার। নাটকে মায়ের ভূমিকায় অভিনয় করছেন কিংবদন্তি অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার। তিন কন্যার চরিত্রে আছেন যথাক্রমে তামান্না ইসলাম, তানজুম আরা পল্লী ও তানভীন সুইটি।

মুক্তি বেশ জনপ্রিয় একটি মঞ্চনাটক। এর অন্যতম কারণ নাটকের গল্প ও অভিনয়শিল্পীরা। নাটকে আছেন ফেরদৌসি মজুমদার। বাংলাদেশের অভিনয় অঙ্গনে তিনি সুপরিচিত ও প্রশংসিত। বহু নাটকে ফেরদৌসি মজুমদার নিজের প্রতিভা প্রকাশ করেছেন। তিনি নিজেই একটি প্রতিষ্ঠান। তানভীন সুইটিকে টেলিভিশন নাটক দিয়ে অনেকে চিনলেও মঞ্চে তিনি দারুণ কাজ করেন। এছাড়া এ নাটকের তানজুম আরা ও তামান্না ইসলামও চমৎকার।

‘‌মুক্তি’ কিছু প্রশ্ন তোলে। প্রতিটি কন্যাই পারিবারিক বন্ধনকে উপেক্ষা করে খুঁজে ফিরছে মুক্তির পথ। সুখী জীবনযাপনের এটাই কি আসলে সর্বোত্তম উপায়? মানুষ কি পারে শুধু নিজেকে নিয়েই স্বাচ্ছন্দ্যে জীবন কাটাতে? সন্তানের জীবনে আসলে মা-বাবার স্থান কোথায়? আজকের দিনে দাঁড়িয়ে এমনই সব প্রশ্ন উঠে এসেছে মুক্তি নাটকে।

২০০৪ সালে থিয়েটারের ৩৭তম প্রযোজনা হিসেবে মুক্তি নাটকের প্রথম প্রদর্শনী হয়। ২০২৪ সালে এসে ২২ মে একই অভিনয়শিল্পীরা অভিনয় করবেন ১০৫তম প্রদর্শনীতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন