পদাতিকের আয়োজনে চার দিনব্যাপী নাট্যোৎসব

ফিচার প্রতিবেদক

ভাষা সৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট ও পদাতিকের আজীবন সভাপতি প্রয়াত নাট্যজন সৈয়দ বদরুদ্দীন হোসাইন। তার ১০১তম জন্মদিন উপলক্ষে আয়োজিত হচ্ছে চার দিনব্যাপী ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা ২০২৪’। আজ শুরু হয়ে তা চলবে ১৯ মে পর্যন্ত।

আজ বিকাল ৫টায় জাতীয় নাট্যশালার মূল হলের লবিতে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে নাট্যোৎসবের উদ্বোধন হবে। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি। বিশেষ অতিথি থাকবেন বিশিষ্ট নাট্যজন ম হামিদ, মামুনুর রশিদ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী। উদ্বোধনী অনুষ্ঠান শেষে জাতীয় নাট্যশালার মূল হলে স্মারক সম্মাননা ২০২৪ প্রদান করা হবে। এ বছর দুজন নাট্য ব্যক্তিত্বকে সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা প্রদানের জন্য মনোনীত করা হয়েছে। তারা হলেন আবুল হায়াত ও মান্নান হীরা (মরণোত্তর) ।

সৈয়দ বদরুদ্দীন হোসাইনের জন্মদিন উপলক্ষে পদাতিক নাট্য সংসদ ২০১০ সাল হতে প্রতি বছর এ নাট্যোৎসবের আয়োজন করে আসছে। এ আয়োজনে পদাতিক নাট্য সংসদসহ দেশের কয়েকটি নাটকের দল নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্যদল, থিয়েটার, থিয়েটার আর্ট ইউনিট, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাতিঘর, নবরস, খোকন বয়াতি ও তার দল এবং ভারতের কলকাতার সন্তোষপুর অনুচিন্তন দুটি নাটক নিয়ে অংশগ্রহণ করবে । 

প্রতিদিন বিকাল ৫টা হতে সন্ধ্যা ৬টা ৩০মি পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন