কী থাকছে অ্যান্ড্রয়েড ফিফটিনে

আবিদ মঈন খান

ছবি: ইনকেল

চলতি বছর আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড ফিফটিন উন্মোচন করতে পারে গুগল। তবে এরই মধ্যে বেটা ভার্সন চালু করা হয়েছে। এর সঙ্গে অপারেটিং সিস্টেমে নতুন যেসব ফিচার আসবে সে সম্পর্কিত তথ্যও প্রকাশ পেয়েছে। এগুলোর মধ্যে ১০টি ফিচারের তথ্য গিজমোচায়নার খবরে উঠে এসেছে।

১. স্যাটেলাইট সংযোগ সমর্থন: অ্যান্ড্রয়েড ফিফটিনে ব্যবহারকারীরা স্যাটেলাইট সংযোগ সুবিধা পাবে। ফলে সেল টাওয়ার বা মোবাইল নেটওয়ার্ক ছাড়াই জরুরি মুহূর্তে বার্তা পাঠানো যাবে। মূলত ডিভাইসের ডিফল্ট মেসেজিং অ্যাপ দিয়ে শর্ট মেসেজিং সার্ভিস (এসএমএস) ও রিচ কমিউনিকেশন সার্ভিস (আরসিএস) দুটোই স্যাটেলাইটের সংযোগের মাধ্যমে কাজ করবে। 

২. অফলাইনে ফোন খুঁজে পাওয়ার সুবিধা: অ্যান্ড্রয়েড ফিফটিন অপারেটিং সিস্টেমে গুগলের ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি আপডেট করা হবে। ফলে ফোনের ব্লুটুথের মাধ্যমে অন্য ব্যবহারকারীর হারিয়ে যাওয়া ডিভাইস খুঁজে বের করা যাবে। মূলত এটি করার জন্য অ্যান্ড্রয়েড ফিফটিন একটি বড় ট্র্যাকিং নেটওয়ার্ক তৈরি করতে সক্ষম হবে বলে জানা গেছে। এছাড়া যদি ফোন বন্ধ থাকে তাহলেও সেটা খুঁজে বের করতে পাওয়ার অফ ফাইন্ডিং মোডে আসার তথ্যও জানা গেছে। তবে প্রযুক্তি বিশারদরা মনে করছেন বন্ধ অবস্থায় এ ফিচার ব্যবহারের জন্য হয়তো নতুন হার্ডওয়্যারের প্রয়োজন হবে।

৩. ব্যাটারি হেলথ পর্যবেক্ষণ: আইফোনের মতো অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও তাদের ডিভাইসের ব্যাটারি হেলথ দেখতে পারবেন। নতুন অপারেটিং সিস্টেমে এ সুবিধা আনবে গুগল। এর মাধ্যমে ব্যবহারকারীরা কখন ব্যাটারি পরিবর্তন করতে হবে তা জানতে পারবেন। এছাড়া ব্যাটারি হেলথ কত শতাংশ রয়েছে সেটিও জানা যাবে।

৪. অ্যাপ আর্কাইভ করার সুবিধা: অ্যাপ আর্কাইভ ফিচারটি ব্যবহারকারীর তথ্য সংরক্ষিত রেখে অ্যাপ আনইনস্টলের সুবিধা দেবে। এতে ব্যবহারকারীর ডিভাইসে থাকা স্টোরেজ খালি হবে, কিন্তু তথ্য থেকে যাবে। পুনরায় অ্যাপটি ইনস্টল করার পর সংরক্ষিত তথ্য স্বয়ংক্রিয়ভাবে অ্যাপে কাজ করবে। 

৫. নোটিফিকেশন কুলডাউন ফিচার: নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আরো একটি গুরুত্বপূর্ণ ফিচার হচ্ছে নোটিফিকেশন কুলডাউন। মূলত নোটিফিকেশন বিড়ম্বনা এড়াতে কুলডাউন ফিচারটি যোগ করা হয়েছে। সাধারণত স্মার্টফোনে নোটিফিকেশন এলে আলাদা শব্দ হয়ে থাকে। কিন্তু অনবরত নোটিফিকেশন এলে তা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। একটানা নোটিফিকেশন এলে অ্যান্ড্রয়েড ফিফটিন স্বয়ংক্রিয়ভাবেই শব্দের মাত্রা কমিয়ে দেবে। 

৬. উচ্চ মানের ওয়েবক্যাম মোড: অ্যান্ড্রয়েডের নতুন এ সংস্করণে হাই কোয়ালিটি ওয়েবক্যাম মোড যুক্ত করেছে গুগল। এর মাধ্যমে ব্যবহারকারীরা স্মার্টফোনের ক্যামেরাকে ওয়েবক্যাম হিসেবে ব্যবহারের সুযোগ পাবেন এবং এটি উন্নত ভিডিও কলিং অভিজ্ঞতা দেবে।

৭. আংশিক স্ক্রিন শেয়ারিং: অ্যান্ড্রয়েড ফিফটিনে ব্যবহারকারীরা স্মার্টফোনের পুরো স্ক্রিন শেয়ারের পরিবর্তে কেবল একটি অ্যাপের উইন্ডো শেয়ার ও রেকর্ড করতে পারবেন। এতে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা আরো বাড়বে বলে মনে করছেন প্রযুক্তি বিশারদরা। 

৮. এজ টু এজ অ্যাপ ডিসপ্লে প্রদর্শন: বর্তমানে বাজারে থাকা স্মার্টফোনগুলোর ডিসপ্লেতে স্লিম বেজেল থাকে। ডিসপ্লের বড় অংশ ব্যবহারের জন্য ও গ্রাহকদের আকৃষ্ট করতে এ ডিজাইন অনুসরণ করা হয়। তবে এখনো অনেক অ্যাপ ডিসপ্লের পুরো অংশে কনটেন্ট দেখাতে পারে না। এ সমস্যার সমাধানে অ্যান্ড্রয়েড ফিফটিনে এজ টু এজ ফিচার যুক্ত করা হয়েছে। ফলে কনটেন্ট দেখায় কোনো প্রতিবন্ধকতা তৈরি হবে না বলে দাবি গুগলের।

৯. প্রাইভেট স্পেস: ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিতে ও ফাইল সুরক্ষিত রাখতে অ্যান্ড্রয়েড ফিফটিনে আলাদা জায়গা থাকবে। ব্যবহারকারী চাইলে এসব ফাইল বা অ্যাপ আলাদা জায়গা সুরক্ষিত রাখার জন্য পাসওয়ার্ড বা পিন ব্যবহার করতে পারবেন।

১০. সেনসিটিভ নোটিফিকেশন বন্ধের সুবিধা: ওটিপি জালিয়াতি মোকাবেলায় সেনসিটিভ নোটিফিকেশন নামের একটি ফিচার থাকবে অ্যান্ড্রয়েড ফিফটিনে, যা অন্য অ্যাপগুলোকে ব্যবহারকারীর ওটিপি মেসেজ পড়তে বাধা দেবে। এতে ব্যবহারকারীর ওটিপির মতো সংবেদনশীল তথ্য সুরক্ষিত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন