দুর্বল ব্যাংকগুলোর ঋণ প্রদান ক্ষমতা নিয়ন্ত্রণের পরামর্শ ড. সাদিক আহমেদের

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

দুর্বল ব্যাংকগুলোর ঋণ প্রদান ক্ষমতা নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদ ড. সাদিক আহমেদ। তিনি বলেন, প্রয়োজনে দুর্বল রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে বাণিজ্যিকীকরণ করতে হবে।

বৃহস্পতিবার (৯ মে) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক বই আলোচনায় তিনি এসব কথা বলেন। দেশের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিয়ে বইটি লিখেছেন কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি প্রণয়ন (মনিটারি পলিসি) কমিটির সদস্য ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআই) ভাইস চেয়ারম্যান ড. সাদিক আহমেদ।

আলোচনায় অংশ নিয়ে ড. সাদিক আহমেদ বলেন, খেলাপি ঋণের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সরকারি ব্যাংকগুলো। এটি কোনো দুর্ঘটনা নয়, বরং এতে রাজনৈতিক হস্তক্ষেপ ছিল। তাই খেলাপি ঋণের প্রবাহ নিয়ন্ত্রণ করতে না পারলে কোনো সমাধানই কাজে আসবে না। এজন্য দুর্বল ব্যাংকগুলোর ঋণ প্রদানের ক্ষমতা নিয়ন্ত্রণ করতে হবে। প্রয়োজনে দুর্বল রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে বাণিজ্যিকীকরণ করতে হবে।

সংস্কার পদক্ষেপের কথা তুলে ধরে এ অর্থনীতিবিদ বলেন, ২০০০ থেকে ২০১২ সাল পর্যন্ত ব্যাংক খাতে অনেক সংস্কার হয়েছে। কিন্তু এর পরবর্তী সময়ে সংস্কার কার্যক্রম থেমে যায়। কোনো ম্যাজিক দিয়ে ব্যাংকের সমস্যার সমাধান হবে না। মৌলিক পদক্ষেপগুলো গ্রহণ করতে হবে।

মূল্যস্ফীতি নিয়ে পিআরআই ভাইস চেয়ারম্যান বলেন, আমদানির কারণে আমাদের দেশে মূল্যস্ফীতি বাড়েনি। এর প্রধান কারণ ছিল করোনাকালীন সময়ে সরকারের পক্ষ থেকে প্রদানকৃত বিভিন্ন প্যাকেজ। এসব প্যাকেজের কারণে বাজারে ৩৪ শতাংশ পর্যন্ত তারল্যপ্রবাহ বেড়ে গিয়েছিল। এসব অতিরিক্ত তারল্য সাসটেইনেবল না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন