আজ মঞ্চে স্বপ্নদলের ত্রিংশ শতাব্দী

ফিচার প্রতিবেদক

ছবি: স্বপ্নদল

যুদ্ধের প্রতিবাদ হিসেবে নাটক মঞ্চস্থ করছে স্বপ্নদল। তাদের ‘ত্রিংশ শতাব্দী’ মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধকালের গল্প নিয়ে রচিত। আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে নাটকটির একটি মঞ্চায়ন হবে। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার নাট্য ত্রিংশ শতাব্দীর রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। আজকের শোটি ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদ হিসেবে স্বপ্নদল উপস্থাপন করছে মঞ্চে।

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ত্রিংশ শতাব্দীর মূল কাহিনী পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিসিয়া-ইয়েমেন-সিরিয়া-তুরস্ক-মিয়ানমার-গুলশানে বর্বর হামলা, ধর্মের নামে সংখ্যালঘু নির্যাতন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অমানবিকতা, ফিলিস্তিনে ইসরাইলের সাম্প্রতিক নিষ্ঠুরতা ও নানা প্রসঙ্গ। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট যুদ্ধ-গণহত্যা-অনাচারের বিপরীতে মানুষ হিসেবে বর্তমান কর্তব্য অনুধাবন ও এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্ত গ্রহণের মুখোমুখি স্থাপনই ত্রিংশ শতাব্দী প্রযোজনার প্রত্যাশা।

ত্রিংশ শতাব্দী প্রযোজনার গ্রন্থিকেরা হলেন জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ন, শিশির সিকদার, শাখাওয়াত শ্যামল, জেবুন নেসা, সুমাইয়া শিশির, অর্ক অপু, জাহিদ রিপন প্রমুখ।

প্রসঙ্গত, যুদ্ধ ও আণবিক অস্ত্রবিরোধী সচেতনতা তৈরিতে ২৩ বছর ধরে ‘হিরোশিমা দিবস’ পালন ও ত্রিংশ শতাব্দীর নিয়মিতভাবে মঞ্চায়ন করে আসছে স্বপ্নদল। এরই মধ্যে প্রযোজনাটি দেশের বাইরে জাপানের প্রধান নাট্যোৎসব পৃথিবীখ্যাত ‘ফেস্টিভ্যাল/টোকিও ২০১৮’, যুক্তরাজ্যের লন্ডনে ইউরোপের স্বনামখ্যাত নাট্যোৎসব ‘এ সিজন অব বাংলা ড্রামা ২০১৫’, নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-তে এশিয়ার বৃহত্তম ও ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘ভারত রঙ্গ মহোৎসব ২০১৫’সহ ভারতের নানাস্থানে আমন্ত্রিত প্রদর্শনীর মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন