কাল মঞ্চে ‘অভিনেতা’ পরশু ‘টিনের তলোয়ার’

ফিচার ডেস্ক

টিনের তলোয়ার (ওপরে) ও অভিনেতা (নিচে) নাটকের দৃশ্য ছবি: প্রাঙ্গণেমোর

ঈদের পর পরই সরব হচ্ছে মঞ্চ। প্রাঙ্গণেমোর আনছে দুটি নাটক। মঞ্চস্থ হবে বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। বাংলাদেশের প্রথম সারির অন্যতম নাট্যদল প্রাঙ্গণেমোর। তাদের নতুন দুটি নাটক ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’। ঈদের ছুটি শেষে পরপর দুদিন তারা এ দুই নাটকের মঞ্চায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। 

১৯ এপ্রিল সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে অভিনেতা ও ২০ এপ্রিল মঞ্চায়ন হবে উৎপল দত্তের লেখা বিখ্যাত নাটক টিনের তলোয়ার। ‘‌অভিনেতা’ রচনা করেছেন অনন্ত হিরা। নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ। আগামীকালের মঞ্চায়নটি হতে যাচ্ছে অভিনেতার দ্বিতীয় প্রদর্শনী। এদিকে টিনের তলোয়ার নির্দেশনা দিচ্ছেন অনন্ত হিরা। ২০ এপ্রিলের মঞ্চায়নটি হতে যাচ্ছে এর চতুর্থ প্রদর্শনী।

প্রাঙ্গণেমোর নিয়মিত বিরতিতে নাটক নিয়ে আছে। সে ধারাবাহিকতায় অভিনেতা মঞ্চে এসেছিল গত ৮ মার্চ। এছাড়া টিনের তলোয়ার নাটকটি মঞ্চে আসে ১৪ এপ্রিল। এরই মধ্যে নাটক দুটি নাট্যাঙ্গনে সবার মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। 

অভিনেতা নাটকে অভিনয় করেছেন অনন্ত হিরা, প্রকৃতি শিকদার ও সবুক্তগীন শুভ।

নাটকটি এমন এক চরিত্রকে ঘিরে রচিত, যে সবসময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে। নাট্যদলটি জানায়, তাদের অভিনেতা একজন শিল্পী ও শিল্পযোদ্ধা। সে থাকে বাংলাদেশে, কিন্তু সে লড়াই করে পৃথিবীর সব বঞ্চিত-নিপীড়িত মানুষের জন্য। পৃথিবীর যেকোনো প্রান্তে যেকোনো কুসংস্কার, ধর্মান্ধতা, রাষ্ট্রীয় বা সামাজিক অনাচার, অমানবিকতা, অপসংস্কৃতি, রুচিহীনতার বিরুদ্ধে লড়াকু সে সবসময়।

টিনের তলোয়ার কিংবদন্তি অভিনেতা ও নাট্যকার উৎপল দত্তের রচনা। মঞ্চের সঙ্গে যুক্ত ব্যক্তিরা এ নাটককে বলে থাকেন থিয়েটারওয়ালা বা নাটকওয়ালাদের অস্ত্র ও নাটকের ভেতরে নাটক। এছাড়া টিনের তলোয়ারকে তারা বলেন মানুষের মানুষ হয়ে ওঠার প্রয়াস ও শিল্পী হয়ে ওঠার চেষ্টা। এছাড়া নাটকটি থিয়েটারওয়ালাদের এক বহমান লড়াই।

টিনের তলোয়ার নাটকে অভিনয় করছেন অনন্ত হিরা, আউয়াল রেজা, সবুক্তগীন শুভ, সীমান্ত আমীন, মশিউর রহমান, সুজয় গুপ্ত, শিশির চৌধুরী, মোফাজ্জল, বাঁধন সরকার, সাহেদ সরদার, গুলশান বহ্নি,  তমা হোসেন, ফাহিম মুনতাসীর, নাজিম আহমেদ ত্বকি, জহিরুল ইসলাম ও তন্নী ইসলাম। মঞ্চ ডিজাইন করেছেন ফয়েজ জহির, আলো ঠাণ্ডু রায়হান, সংগীত শিশির রহমান, পোশাক নূনা আফরোজ ও পোস্টার চারু পিন্টু।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন