সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস

বণিক বার্তা প্রতিনিধি I চুয়াডাঙ্গা

ছবি : বণিক বার্তা

চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। বৈশাখের প্রথম দিন থেকে মাঝারি তাপপ্রবাহ শুরু হলেও তা এখন তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে। 

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক জাহিদুল ইসলাম জানান, বুধবার সন্ধ্যা ৬টায় দেশের সর্বোচ্চ ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ওই সময় বাতাসের আর্দ্রতা ছিল ৩৭ শতাংশ, যা এ মৌসুমে চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা। এদিন বেলা ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, তখন বাতাসের আর্দ্রতা ছিল ২২ শতাংশ এবং দুপুর ১২টায় রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, তখন বাতাসের আর্দ্রতা ছিল ৩১ শতাংশ। বৃষ্টি না হওয়া পর্যন্ত তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই বলে তিনি জানিয়েছেন। 

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিভাস চন্দ্র সাহা এ জেলায় তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকায় কৃষকদের পরামর্শ দিয়ে জানান, তাপপ্রবাহ থেকে ধান রক্ষার জন্য জমিতে সর্বদা ৫-৭ সেন্টিমিটার পানি ধরে রাখতে হবে। এ সময় কোনোভাবেই জমিতে পানির ঘাটতি যেন না হয়। এ সময় ধানের শীষ ব্লাস্ট রোগে আক্রান্ত হতে পারে। এ রোগের লক্ষণ প্রকাশ পাওয়ার আগেই প্রিভেন্টিভ হিসেবে বিকাল বেলা ট্রুপার ৮ গ্রাম ১০ লিটার পানিতে অথবা নেটিভো ৬ গ্রাম ১০ লিটার পানিতে মিলিয়ে ৫ শতাংশ জমিতে পাঁচদিনের ব্যবধানে দুবার স্প্রে করতে হবে। ধানে বিএলবি ও বিএলএস রোগ ব্যাপকভাবে দেখা যাচ্ছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন