পাসওয়ার্ড ম্যানেজার হিসেবে গুগল পিছিয়ে যেসব কারণে

বণিক বার্তা ডেস্ক

ছবি: পিসি ওয়ার্ল্ড

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগলের ডিফল্ট পাসওয়ার্ড ম্যানেজার থাকে। যেকোনো ওয়েবসাইট বা অ্যাকাউন্টে লগইন করার ক্রেডেনশিয়াল বা তথ্য এখানে সংরক্ষিত থাকে। ক্ষেত্রবিশেষে এর ব্যবহার ইতিবাচক মনে হলেও এর বেশকিছু দুর্বল দিক রয়েছে। যেসব কারণে বিশ্লেষকরা গুগলের পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। অন্য প্লাটফর্মের তুলনায় পিছিয়ে থাকার কারণগুলো উল্লেখ করা হলো।

নিজস্ব অ্যাপ না থাকা: পাসওয়ার্ড সংরক্ষণের ক্ষেত্রে ব্যবহারকারীদের সুবিধা দিলেও গুগলের আলাদা কোনো অ্যাপ নেই। এটি কম্পিউটারে থাকা ক্রোম ব্রাউজার ও মোবাইলে প্লে সার্ভিসের অন্তর্ভুক্ত। মোবাইলে প্লে সার্ভিস অটোফিল পরিষেবা দিয়ে থাকে, যে কারণে সহজে পাসওয়ার্ড ও ইউজার নেম পাওয়া যায়। কিন্তু অন্য প্লাটফর্মের জন্য গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করতে হবে। কম্পিউটারে বিভিন্ন ওয়েবসাইট ভিজিটের সময় অটোফিল সুবিধা পাওয়া যাবে। কিন্তু ইনস্টল থাকা অন্য অ্যাপে লগইন করতে হলে সে ব্রাউজার থেকেই প্রবেশ করতে হবে। প্রযুক্তিবিদদের মতে, আলাদা অ্যাপ থাকলে সব ক্ষেত্রে পাসওয়ার্ড ব্যবহার সহজ হতো।

সংরক্ষিত পাসওয়ার্ডের নিরাপত্তা: ক্রোম ব্রাউজার থেকে পাসওয়ার্ড ম্যানেজারে প্রবেশের জন্য ব্যবহারকারীকে বায়োমেট্রিক ভেরিফিকেশন দিতে হয়। এটি নিরাপদ হলেও ফোনের পিন ব্যবহার করেও পাসওয়ার্ড ব্যবহারের সুযোগ রয়েছে। ফলে হ্যাকার থেকে শুরু করে যে কেউ একবার পিন জেনে গেলে সহজেই পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারবে। থার্ড পার্টি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপে লগইন বা তথ্য সংরক্ষণে আলাদা মাস্টার পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। কিন্তু গুগল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকায় পাসওয়ার্ড ম্যানেজারে তেমন কোনো অপশন নেই। কোনো কারণে অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে ব্যবহারকারীর জন্য পাসওয়ার্ড পুনরুদ্ধার করা কঠিন হবে।

আধুনিক ফিচার নেই: সাধারণ ব্যবহারের জন্য গুগলের পাসওয়ার্ড ম্যানেজার বেশ ভালো। তবে এতে অন্যান্য প্লাটফর্মের মতো টুলস ও ফিচার খুবই কম। উদাহরণস্বরূপ আধুনিক প্লাটফর্মগুলোয় টু-ফ্যাক্টর অথেনটিকেশন রয়েছে। এর মাধ্যমে অ্যাপে অন্য কারো প্রবেশ নিয়ন্ত্রণ করা যায়। থার্ড পার্টি অ্যাপগুলো নতুন পাসওয়ার্ড তৈরিতে সহায়তা করলেও গুগলের পরিষেবা এদিক থেকে পিছিয়ে।

নিরাপত্তা ও সুরক্ষা নিয়ে শঙ্কা: ব্যবহার তুলনামূলক সহজ হওয়ায় গুগল পাসওয়ার্ড ম্যানেজারের জনপ্রিয়তা রয়েছে। তবে সহজে ব্যবহারের সুবিধা দিলেও সংরক্ষিত তথ্যের সুরক্ষায় এতে ভালো কোনো ব্যবস্থা বা ফিচার নেই। বিশেষ করে এতে অন-ডিভাইস এনক্রিপশন ফিচার নেই। ফলে সাইবার হামলা হলে খুব সহজেই সংরক্ষিত সব তথ্য হাতিয়ে নেয়া সম্ভব হবে। ক্রোম ব্রাউজারের সেটিংস থেকে ম্যানুয়ালি প্রবেশ করে অন-ডিভাইস এনক্রিপশন চালু করা যাবে। কিন্তু যারা এ বিষয়ে জানে না, তাদের সংরক্ষিত তথ্য নিরাপত্তা ঝুঁকিতেই থাকবে। বর্তমানে অনেক টুলই ব্রাউজারের তথ্য পড়তে পারে। ফলে এনক্রিপশন থাকলেও ব্রাউজারনির্ভর ম্যানেজার ব্যবহার বন্ধের পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিদরা। অ্যান্ড্রয়েড পুলিশ অবলম্বনে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন