নবায়নযোগ্য বিদ্যুৎ খাতে ১২০০ কোটি রুপি বিনিয়োগ মাহিন্দ্রার

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

নবায়নযোগ্য বিদ্যুৎ প্রকল্পে ১ হাজার ২০০ কোটি রুপি বিনিয়োগ করছে ভারতের মুম্বাইভিত্তিক বহুজাতিক কোম্পানি মাহিন্দ্রা গ্রুপ। এ অর্থ ১৫০ মেগাওয়াট হাইব্রিড প্রকল্পে খরচ হবে। নবায়নযোগ্য এ বিদ্যুৎ প্রকল্পে সৌর ও বায়ুশক্তি ব্যবহার করা হবে। খবর দ্য হিন্দু। 

কৌশলগত অংশীদার হিসেবে এ প্রকল্পে থাকছে বৈশ্বিক বিনিয়োগকারী অন্টারিও টিচার্স পেনশন প্ল্যান। এতে মাহিন্দ্রা গ্রুপের হয়ে কাজ করছে অংশীদার মাহিন্দ্রা সাসটেন।

প্রকল্পটির ইনস্টলেশনের মধ্যে ১০১ মেগাওয়াট বায়ুক্ষমতা ও ৫২ মেগাওয়াট সৌরক্ষমতা অন্তর্ভুক্ত থাকবে বলে জানিয়েছে মাহিন্দ্রা। এখান থেকে ৪৬ কোটি কিলোওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে বলে আশা করা হচ্ছে। সংশ্লিষ্টদের প্রত্যাশা এ প্রকল্পের মাধ্যমে ৪ লাখ ২০ হাজার টন কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ কমানো সম্ভব হবে।

প্রকল্পটির নির্মাণকাল ধরা হয়েছে দুই বছর। এতে স্থানীয়ভাবে তৈরি সরঞ্জামের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে, যার পরিমাণ ৮০ শতাংশেরও বেশি। প্রকল্পটি হতে যাচ্ছে ভারতের বড় সৌর ও বায়ু হাইব্রিড প্রকল্পগুলোর একটি। এখান থেকে উৎপাদিত বিদ্যুৎ বাণিজ্যিক ও শিল্প খাতে ব্যবহার করা হবে। 

এ বিষয়ে মাহিন্দ্রা গ্রুপের সিইও ও এমডি অনীশ শাহ বলেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় শক্তির রূপান্তর এখন বৈশ্বিক ও জাতীয় অগ্রাধিকারগুলোর একটি। নতুন এ প্রকল্প মাহিন্দ্রা গ্রুপের গ্রিন পোর্টফোলিওকে উন্নত করবে।’

প্রকল্পটিতে ভারতের বিদ্যুৎ উৎপাদন ও বিক্রয় কোম্পানি মাহিন্দ্রা জেলোস সোলরেন প্রাইভেট লিমিটেড ২৬ শতাংশ অংশীদারত্ব অধিগ্রহণ করছে। এটি মাহিন্দ্রা সাসটেনের মালিকানাধীন একটি সহায়ক সংস্থা। ৪০ কোটি ৮ লাখ রুপির অংশীদারত্ব মূল্যের মাধ্যমে অধিগ্রহণ সম্পাদন হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন