ট্যুরিজম ক্লাব

ভ্রমণপিয়াসী শিক্ষার্থীদের প্রিয় মঞ্চ ঢাবি ট্যুরিস্ট সোসাইটি

আনিসুর রহমান

ছবি: ডিইউটিএস

ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিস্ট সোসাইটি (ডিইউটিএস) শুধু একটি সংগঠন নয়, বরং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অসংখ্য ভ্রমণপিয়াসী, অজানাকে জানতে কৌতূহলী একঝাঁক তরুণের ভালোবাসার মঞ্চ। যারা অদেখাকে দেখা আর অচেনাকে চেনার নেশায় মত্ত। প্রতিষ্ঠার পর থেকে দেশের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা মনোরম পরিবেশ-প্রকৃতি, জানা-অজানা সংস্কৃতি, ঐতিহ্যবাহী ও দর্শনীয় স্থান এবং সেখানকার মানুষের সঙ্গে তারুণ্যের যোগসূত্র স্থাপনের মাধ্যমে ভ্রমণপিয়াসীদের সংযোগ তৈরি করেছে সংগঠনটি।

ডিইউটিএসের যাত্রা শুরু হয়েছিল ১৯৯৫ সালের ৩০ অক্টোবর। প্রতিষ্ঠালগ্ন থেকে হাঁটি হাঁটি পা পা করে সাফল্যের স্বমহিমায় আজকের দিনে ডিইউটিএস। অসংখ্য ভ্রমণবিলাসী তরুণ-তরুণীর একমাত্র নির্ভরতার প্রতীক হয়ে আবির্ভূত হয়েছে সংগঠনটি। ডিইউটিএসকে একটি পরিবার, নির্ভরতার ছায়া হিসেবে বিবেচনা করেন এর সদস্যরা। যেখানে পর্যটনপ্রেমীরা একাত্ম হওয়ার সুযোগ পায় বাংলাদেশের বুকে লুকিয়ে থাকা প্রকৃতি ও দর্শনীয় স্থানগুলোর সঙ্গে। 

শুধু দেশের অভ্যন্তরেই সীমাবদ্ধ নয়, ডিইউটিএসের ভ্রমণ ব্যবস্থাপনা দেশের গণ্ডি পেরিয়ে দেশের বাইরেও এর ব্যাপ্তির ডানা ছড়িয়েছে। ২০২১ সালে নেপাল বাংলাদেশ ইয়ুথ কনক্লেভে ডিইউটিএস টিম বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছে। সম্প্রতি দেশে প্রথমবারের মতো যৌথ উদ্যোগে ডিইউটিএস আয়োজন করে দুদিনব্যাপী কক্সবাজার ট্যুরিজম ফেয়ার। গত বছরের ২৭ সেপ্টেম্বর পর্যটন দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ডিইউটিএসের অফিশিয়াল ওয়েবসাইট উদ্বোধন করেন। 

নিয়মিত কার্যক্রম হিসেবে ডিইউটিএস বিভিন্ন সময়ে ট্যুর, ট্র্যাকিংয়ের পাশাপাশি শিক্ষার্থীদের ভ্রমণে উদ্বুদ্ধ, পরিবেশের সুরক্ষায় ট্যুরে বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কিত সচেতনতামূলক বিভিন্ন ওয়ার্কশপ আয়োজন করে আসছে। প্রতি বছর নবীন সদস্যদের জন্য আয়োজিত নবীনবরণ অনুষ্ঠানের জন্য মুখিয়ে থাকে সহস্রাধিক ভ্রমণপ্রেমী সদস্যের স্পর্শ পাওয়া ডিইউটিএস। এছাড়া ডিইউটিএস নিজেদের ট্যুরে বর্জ্য ব্যবস্থাপনায় সর্বদা সচেষ্ট থাকে, পর্যটকদেরও ইকো-ট্যুরিজমের ব্যাপারে সচেতন করে।

‘‌পর্যটন শিল্পের বিকাশে চাই সামাজিক আন্দোলন’ প্রতিপাদ্যকে সামনে রেখে এভাবে ক্রমেই এগিয়ে চলছে এ সংগঠন। ডিইউটিএসের বছরব্যাপী নানা আয়োজন আকৃষ্ট করেছে বিশ্ববিদ্যালয়ের বাইরেও বহু পর্যটনপ্রেমী মানুষকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন