ফার্মেসি

অত্যাধুনিক ল্যাবরেটরি সমৃদ্ধ ইউআইইউর ফার্মেসি বিভাগ

ফিচার প্রতিবেদক

ছবি: নিজস্ব আলোকচিত্রী

স্বাস্থ্যসেবায় ফার্মাসিস্টদের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) গত বছর চালু করে চার বছর মেয়াদি বি. ফার্ম. প্রোগ্রাম। 

ফার্মেসি শিক্ষার প্রসারের জন্য ইউআইইউর ফার্মেসি বিভাগ দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মাঝে একটি মডেল হিসেবে কাজ করছে। বি. ফার্ম. প্রোগ্রামে ইউআইইউ শিক্ষার্থীদের জন্য ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিতে ইন-প্লান্ট ট্রেনিং করার সুযোগের পাশাপাশি প্রথমবারের মতো ইউনাইটেড হাসপাতালে ফার্মেসির (নন ক্রেডিট) ওপর প্রশিক্ষণের সুযোগ রয়েছে। 

বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের নীতিমালা অনুযায়ী, ইউআইইউ শিক্ষার্থীদের জন্য সুসজ্জিত অত্যাধুনিক গবেষণাগার স্থাপন করছে। যেমন ইনঅর্গানিক অ্যান্ড ফিজিক্যাল ফার্মেসি ল্যাবরেটরি, অর্গানিক ফার্মেসি, মেডিসিনাল কেমিস্ট্রি ল্যাবরেটরি, ফার্মাকগনোসি অ্যান্ড ফাইটোকেমিস্ট্রি ল্যাবরেটরি, ফার্মাসিউটিক্যাল অ্যানালাইসিস ল্যাবরেটরি, ফার্মাসিউটিক্যাল মাইক্রোবায়োলজি ল্যাবরেটরি, ফিজিওলজি অ্যান্ড ফার্মাকোলজি ল্যাবরেটরি, বায়োটেকনোলজি অ্যান্ড সেল কালচার ল্যাবরেটরি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউআইইউ সর্বপ্রথম কেমিডক সিস্টেমসহ আধুনিক বায়োটেকনোলজি অ্যান্ড সেল কালচার ল্যাবরেটরি স্থাপন করেছে, যা শিক্ষার্থীদের বায়োটেক ড্রাগের ওপর গবেষণা পরিচালনার সুযোগ তৈরি করবে এবং সেখানে অন্যান্য যন্ত্রপাতি, যেমন  বায়োসেইফটি ক্যাবিনেট, কার্বন ডাই-অক্সাইড ইনকিউবেটর, সেন্ট্রিফিউজ মেশিন এবং অত্যাধুনিক নাইকন ফ্লুরোসেন্স মাইক্রোস্কোপ রয়েছে। 

এছাড়া বিশ্বমানের গবেষণা পরিচালনার জন্য সেন্ট্রাল রিসার্চ ল্যাবে রয়েছে ওয়াটার্স ব্র্যান্ডের পিডি ডিটেক্টর প্রযুক্তিসমৃদ্ধ আরপি-এইচপিএলসি, এফটি-আইআর, কার্ল ফিশার টাইট্রেটরস, পটেনশিওমিটার, ল্যামিনার এয়ার ফ্লো, ইউভি-ভিস স্পেক্ট্রোফটোমিটার, ডিএনএ পরিমাপের জন্য ন্যানোড্রপ, ডিএনএ শনাক্তকরণের জন্য গ্র্যাডিয়েন্ট পিসিআর, প্রোটিন শনাক্তকরণের জন্য ওয়েস্টার্ন ব্লটিং সিস্টেম, বায়োকেমিস্ট্রি অ্যানালাইজার, মাইক্রোপ্লেইট রিডার, রোটারি ইভাপোরেটর ইত্যাদি। নিরাপদ ও স্বাচ্ছন্দ্যপূর্ণ পরিবেশে গবেষণা নিশ্চিত করতে ল্যাবে রয়েছে পরিবেশবান্ধব ফিউম হুড, ডিহিউমিডিফায়ার ও অগ্নিনির্বাপক যন্ত্র। ফার্মাকোলজি ও অ্যানিমেল মডেল বিষয়ক গবেষণার জন্য একটি আধুনিক অ্যানিমেল হাউজ স্থাপনের কাজ চলছে।  

ইউআইইউ শিক্ষার্থীদের জন্য কম্পিউটার ল্যাব, সেন্ট্রাল লাইব্রেরি, সেমিনার লাইব্রেরি, শীতাতপ নিয়ন্ত্রিত স্মার্ট ক্লাসরুমের সুবিধা রয়েছে। শিক্ষার্থীদের জন্য রয়েছে ঔষধি গাছের বাগান, যা তাদের একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে গাছের প্রজাতি শনাক্তকরণ এবং বিভিন্ন অংশের ব্যবহার সম্পর্কে জানাবে। বর্তমানে ইউআইইউ ফার্মেসি বিভাগে দেশ ও বিদেশের প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রিধারী ছয়জন পূর্ণকালীন এবং খণ্ডকালীন অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, প্রভাষক রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন