আপিল নিষ্পত্তির আগ পর্যন্ত ড. ইউনূসের সাজা-জরিমানা স্থগিত বহাল থাকবে দোষী সাব্যস্ত

নিজস্ব প্রতিবেদক

ছবি: সংগৃহীত

শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের চার কর্মকর্তার কারাদণ্ডের রায় স্থগিত করে শ্রম আপিল ট্রাইব্যুনাল যে আদেশ দিয়েছিলেন, হাইকোর্ট তা অবৈধ ঘোষণা করেছেন। তবে আপিল নিষ্পত্তির আগ পর্যন্ত ড. ইউনূসের সাজাভোগ ও জরিমানা স্থগিত থাকবে। গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের বেঞ্চ এ রায় দেন। 

ড. ইউনূসের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল্লাহ আল মামুন। কলকারখানা অধিদপ্তরের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। রায়ের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খুরশীদ আলম বলেন, ‘‌হাইকোর্টের রায়ে চারটি বিষয় আছে। এক—দণ্ড স্থগিত হবে না, বহাল থাকবে। কিন্তু সাজাভোগ, জরিমানা ও কয়েকটি নির্দেশনা—এ তিনটি বিষয় স্থগিতই থাকবে।’

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের করা এ মামলায় গত ১ জানুয়ারি গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান মুহাম্মদ ইউনূসসহ চারজনকে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন ঢাকার তৃতীয় শ্রম আদালত। ৩০ হাজার টাকা করে অর্থদণ্ডও হয়। সাজাপ্রাপ্ত অন্য তিনজন হলেন গ্রামীণ টেলিকমের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও মো. শাহজাহান। এ রায়ের বিরুদ্ধে গত ২৮ জানুয়ারি শ্রম আপিল ট্রাইব্যুনালে আবেদন করেন ইউনূসসহ চারজন। এর পরিপ্রেক্ষিতে তৃতীয় শ্রম আদালতের রায় প্রথমে ৩ মার্চ পর্যন্ত স্থগিত করে চারজনকে জামিন দেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। এরপর ৩ মার্চের শুনানিতে জামিনের সময় ১৬ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। 

এর মধ্যে কারাদণ্ডের রায় স্থগিত করে শ্রম আপিল ট্রাইব্যুনালের দেয়া আদেশের বৈধতা নিয়ে গত ৪ ফেব্রুয়ারি হাইকোর্টে আবেদন করে কলকারখানা পরিদর্শন অধিদপ্তর। এ আবেদনের শুনানি নিয়ে পরদিন শ্রম আপিল ট্রাইব্যুনালের আদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল দেন হাইকোর্ট। এরপর গতকাল এ রুল যথাযথ ঘোষণা করে রায় দিলেন হাইকোর্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন