বিসিবির চুক্তিতে ২১ জাতীয় ক্রিকেটার

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়েছে ২১ ক্রিকেটারকে। জাতীয় দলের নিয়মিত পেসার শরিফুল ইসলাম এবারের চুক্তিতে তিন ফরম্যাটেই জায়গা পেয়েছেন। যদিও পেস বোলিংয়ে তার পার্টনার তাসকিন আহমেদ আছেন শুধু ওয়ানডে ও টি২০তে। তিনি নিজেই টেস্ট থেকে বিরতি চেয়েছিলেন। শরিফুল ছাড়াও তিন ফরম্যাটের চুক্তিতে আছেন সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্ত।

 

টি২০ থেকে অবসর নেয়ায় কৃতী ব্যাটার মুশফিকুর রহিমকে শুধু টেস্ট ও ওয়ানডেতে রাখা হয়েছে। ওয়ানডে ও টি২০’র চুক্তিতে আছেন তাসকিন আহমেদ, তাওহিদ হৃদয়, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ। প্রথমবারের মতো বোর্ডের চুক্তিতে জায়গা পেয়েছেন হৃদয়। প্রথমবার চুক্তিতে আসা আরেক ক্রিকেটার পেসার তানজিম হাসান সাকিব আছেন শুধু টি২০তে। তবে জায়গা হয়নি বিশ্বকাপে তামিম ইকবালের জায়গায় খেলা ওপেনিং ব্যাটার তানজিদ হাসান তামিমের।

 

আজ সোমবার বিসিবির পরিচালনা পর্ষদের সভায় কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা অনুমোদন পায়। এই চুক্তিতে জায়গা পেয়েছেন মোট ২১ ক্রিকেটার।

 

চোটের কারণে বাদ পড়েছেন পেসার এবাদত হোসেন। বাদ পড়েছেন আফিফ হোসেন ও মোসাদ্দেক হোসেন। সাবেক অধিানায়ক তামিম ইকবাল এবার নেই চুক্তিতে। মাহমুদউল্লাহ আছেন শুধু ওয়ানডেতে। আসন্ন টি২০ বিশ্বকাপে তার জায়গা পাওয়ার গুঞ্জন থাকলেও বোর্ডের চুক্তিতে অবশ্য এই ফরম্যাটে তাকে রাখা হয়নি। 

 

প্রথম শ্রেণির ক্রিকেটের ৮৫ ক্রিকেটারের চুক্তির তালিকাও অনুমোদন করা হয়েছে এদিন। তারা নিয়মিত বেতন-ভাতা পাবেন। নতুন এই চুক্তির মেয়াদ শুরু হয়ে গেছে জানুয়ারি থেকেই।

 

বিসিবির চুক্তিতে আছেন যারা:

তিন সংস্করণে: সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম।

টেস্ট ও ওয়ানডে: মুশফিকুর রহিম।

ওয়ানডে ও টি২০: তাসকিন আহমেদ, তাওহিদ হৃদয়, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ।

শুধু টেস্ট: মুমিনুল হক, তাইজুল ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান।

শুধু ওয়ানডে: মাহমুদউল্লাহ ও তানজিম হাসান সাকিব।

শুধু টি২০: শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ ও নুরুল হাসান সোহান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন