তিন ফরম্যাটেই বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক শান্ত

ক্রীড়া প্রতিবেদক

ছবি: এপি

কৃতী ব্যাটার নাজমুল হোসেন শান্তকে তিন ফরম্যাটেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক করা হয়েছে। আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তিনি সাকিব আল হাসানের জায়গা নেবেন। শান্ত বর্তমানে সিলেট স্ট্রাইকার্সের হয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলছেন।

 

আজ সোমবার বৈঠকশেষে বিসিবির সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমকে এ বিষয়ে ব্রিফ করেন।

 

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে প্রথমবার বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব পান শান্ত। এরপর বিশ্বকাপ চলাকালে সাকিব আল হাসানের অনুপস্থিতিতে শেষ দিকে কয়েকটি ম্যাচে তিনি বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন। বিশ্বকাপের পরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে এবং এর পরপর নিউজিল্যান্ড সফরে সীমিত ওভারের সিরিজে শান্তর কাঁধেই ছিল নেতৃত্বভার। এবার আর ‘ভারপ্রাপ্ত’ হিসেবে নয়, স্থায়ীভাবেই তিন ফরম্যাটে তিনি বাংলাদেশ দলের অধিনায়ক হলেন।

 

২৫ বছর বয়সী শান্ত বাংলাদেশের হয়ে ২৫টি টেস্ট, ৪২টি ওয়ানডে ও ২৮টি টি২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ৫টি সেঞ্চুরিতে ১ হাজার ৪৪৯ রান এবং ওয়ানডেতে ২ সেঞ্চুরিতে ১ হাজার ২০২ রান করেছেন তিনি। টি২০তে তার রান ৬০২।

 

বিশ্বকাপের আগে আফগানিস্তান সিরিজ পর্যন্ত ওয়ানডে দলের অধিনায়ক ছিলেন তামিম ইকবাল। চোট আর বিতর্কের পর তিনি না খেলায় এশিয়া কাপ ও পরে বিশ্বকাপে সাকিবকে করা হয় অধিনায়ক। ফলে তিন ফরম্যাটেই সাকিব নেতৃত্ব পান। সাকিব সম্প্রতি মাগুরা থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। অবসরের কথা এখনো না বললেও দলের নেতৃত্ব ছাড়বেন, এমন ইঙ্গিত দিয়ে রাখেন আগেই। তাই তার জায়গায় তিন ফরম্যাটেই টাইগারদের নেতৃত্ব পেলেন শান্ত।  

 

পরিবর্তন এসেছে নির্বাচক কমিটিতেও। মিনহাজুল আবেদীন নান্নুর জায়গায় প্রধান নির্বাচক করা হয়েছে জাতীয় দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুকে। কমিটিতে জায়গা হারিয়েছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। আগের কমিটি থেকে জায়গা ধরে রেখেছেন আব্দুর রাজ্জাক। এছাড়া নতুন করে কমিটিতে যুক্ত হয়েছেন হান্নান সরকার। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন