নতুন মজুরি কাঠামোতে বেতন না পেয়ে দুই কারখানার পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বণিক বার্তা প্রতিনিধি, গাজীপুর

টঙ্গীতে নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা— বণিক বার্তা।

গাজীপুরের টঙ্গীতে নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছেন দুটি কারখানাপোশাক শ্রমিকরা। আন্দোলনের মালিকপক্ষ কারখানা দুটিতে ছুটি ঘোষণা করেছে। আজ বুধবার (১০ জানুয়ারি) দুপুরে টঙ্গীর ন্যাশনাল টিউবস রোড এলাকার এমটারনেট গ্রুপের মালিকানাধীন এক্সপোর্ট ভিলেজ লিমিটেড ও ব্রাভো ম্যানুফ্যাকচার লিমিটেড নামে দুটি গার্মেন্টসে এ শ্রমিক বিক্ষোভ হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৯ এপ্রিল গঠিত ন্যূনতম মজুরি বোর্ডে শ্রমিক ও মালিক পক্ষের প্রতিনিধিদের দাবি অনুযায়ী গেজেটে পোশাক শ্রমিকদের গ্রেড সাত থেকে পাঁচে উন্নীত করা হয়। গত ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কার্যকর হওয়ার কথা ছিল। এবং সে অনুযায়ী চলতি জানুয়ারিতে নতুন কাঠামোয় তাদের বেতন পাওয়ার কথা থাকলেও মালিকরা তাদের নতুন কাঠামো অনুযায়ী বেতন পরিশোধ করেননি। এমনকি এ মাসে তাদের বেতনই পরিশোধ করেননি মালিকরা।

শ্রমিকরা জানান, কারখানা দুটির কয়েক হাজার শ্রমিক বুধবার সকালে কাজে যোগ দিয়ে ডিসেম্বর মাসের বেতন পরিশোধ করার দাবি জানান। তবে কারখানা কর্তৃপক্ষ নতুন কাঠামো অনুযায়ী বেতন দিতে অস্বীকৃতি জানায়। এতে ক্ষুব্ধ হয়ে কারখানা দুটির প্রধান ফটকের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন শ্রমিকরা। পরে দুপুরের দিকে কর্তৃপক্ষ দুটি কারখানায় ছুটি ঘোষণা করে।

এদিকে শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেয়া না হলে তারা আগামীকালও বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

বিষয়টি নিয়ে কথা বলতে দুটি কারখানার মানব সম্পদ বিভাগের কর্মকর্তা মো. ইমরুল কায়েস সুজনের মুঠোফোনে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বলেন, দুপুরে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানা সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন