ক্রয় কমিটির সভার সিদ্ধান্ত

দুই কেন্দ্র থেকে ৭ হাজার ৬৩৪ কোটি টাকার বিদ্যুৎ কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

ব্রাহ্মণবাড়িয়া ও ফেনীর দুটি বিদ্যুৎ কেন্দ্র থেকে ২০ বছরে ৭ হাজার ৬৩৪ কোটি ৪০ লাখ টাকার বিদ্যুৎ কিনবে সরকার। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া সভায় সার ও সয়াবিন তেল কেনাসহ আরো কিছু প্রস্তাব অনুমোদন করা হয়েছে। 

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মোট নয়টি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, বিদ্যুৎ বিভাগের দুটি, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটিসহ মোট সাতটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগ ও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব প্রত্যাহার করে নেয়া হয়েছে। 

সভায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিকভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ভারতীয় প্রতিষ্ঠানের কাছ থেকে ১৪৩ কোটি ১৮ লাখ ৫৯ হাজার টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) কর্তৃক ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় ১১ মেগাওয়াট ক্ষমতার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের দরপ্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সিদ্দিকী ফ্যাব্রিকস লিমিটেড, ইনটেক ইঞ্জিনিয়ার্স জিএমবিএইচ ও সৌদিয়া জার্মান পাওয়ার প্লান্ট লিমিটেডের কনসোর্টিয়াম কেন্দ্রটি নির্মাণ করবে। প্রতি কিলোওয়াট ঘণ্টা ২১ দশমিক ১০৫ টাকা বা দশমিক ১৯ ডলার হিসেবে ২৫ বছর মেয়াদে বিদ্যুৎ কেনা বাবদ আনুমানিক ৪ হাজার ৬৮ কোটি টাকা পরিশোধ করতে হবে। 

বিপিডিবি কর্তৃক ফেনী জেলার সোনাগাজী উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) সক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন দেয়া হয়েছে। বিইআইএইচসিএল, বিজেডএইজই, ইএনএএম-এর কনসোর্টিয়াম এ কেন্দ্রটি নির্মাণ করবে। নো ইলেকট্রিসিটি নো পেমেন্ট ভিত্তিতে প্রতি কিলোওয়াট ঘণ্টা দশমিক শূন্য ৯৯৬ ডলার বা ১১ দশমিক শূন্য শূন্য ৫৮ টাকা হিসেবে ২০ বছর মেয়াদে এ কেন্দ্র থেকে বিদ্যুৎ কেনায় আনুমানিক ৩ হাজার ৫৬৬ কোটি ৪০ লাখ টাকা পরিশোধ করতে হবে। 

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১২৭ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৯০০ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। বিসিআইসি কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে নবম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১২১ কোটি ৮ লাখ ৭১ হাজার ২৫০ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে। বিসিআইসি কর্তৃক সৌদি আরব থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১২৩ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার ৯০০ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। 

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক সৌদি আরব, মরক্কো, তিউনিসিয়া, কানাডা, রাশিয়া ও বেলারুশের সঙ্গে নন-ইউরিয়া সার আমদানি চুক্তির ধারা অব্যাহত রাখার অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া আরো তিনটি দেশের (চীন, মালয়েশিয়া ও জর্ডান) সরকারি প্রতিষ্ঠান থেকে চুক্তির মাধ্যমে নন-ইউরিয়া সার (টিএসপি, ডিএপি ও এমওপি) আমদানির প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন