চার সুপারস্টারবিহীন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শুরু আজ

ক্রীড়া ডেস্ক

ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমা ও নেইমারের মতো গ্রেটরা চ্যাম্পিয়ন্স লিগ খেলছেন। তবে সেটি এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপ ছেড়ে এই তিনজনই খেলছেন সৌদি আরবের বিভিন্ন ক্লাবে। রোনালদো আল নাসরে, করিম বেনজেমা আল ইত্তিহাদে ও নেইমার খেলেন আল হিলালে। এই তিনজনের দলই এএফসি চ্যাম্পিয়ন্স লিগে লড়ছে।

 

আরেক ফুটবল সুপারস্টার লিওনেল মেসি নাম লিখিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামিতে। চারজনই ২০২৩ সালে নাম লিখিয়েছেন ইউরোপের বাইরে। এই চার সুপারস্টারের বিদায়ের পর আজই মঙ্গলবার প্রথম তাদের ছাড়া শুরু হচ্ছে ইউরোপের ক্লাব ফুটবলের সবচেয়ে প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের লড়াই।

 

পাঁচবার চ্যাম্পিয়ন্স লিগ জয় করা রোনালদো ইউরোপের শীর্ষ লিগে একের পর এক রেকর্ড গড়েছেন। তিনি লিগটির ইতিহাসে সবচেয়ে বেশি গোলের (১৪০) মালিক, সবচেয়ে বেশি ম্যাচ (১৮৩) খেলেছেন এবং যুগ্মভাবে দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা (৫) জিতেছেন। এছাড়া আরো অসংখ্য রেকর্ড তার নামের পাশে জ্বলজ্বল করছে। এই খেলোয়াড়টি রিয়ালের হয়ে চারটি ও ম্যানইউর হয়ে একটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন। চ্যাম্পিয়ন্স লিগের এই কিংবদন্তিকে আর ইউরোপের এলিট ক্লাব প্রতিযোগিতায় দেখা যাবে না হয়তো।

 

রিয়ালের হয়ে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাজয়ী করিম বেনজেমা এ বছর জুলাই মাসে নাম লেখান সৌদি আরবের আল ইত্তিহাদে। চ্যাম্পিয়ন্স লিগে ১৫২ ম্যাচ খেলে ৯০ গোল করেছেন তিনি। ফরাসি স্ট্রাইকার রিয়ালের হয়ে ফর্মের চূড়ায় থাকতেই আকস্মিক সিদ্ধান্তে সৌদি পাড়ি জমান।

 

সাতবারের ব্যালন ডি’অরজয়ী লিওনেল মেসি চ্যাম্পিয়ন্স লিগে তৃতীয় সর্বোচ্চ ১৬৩ ম্যাচ খেলে দ্বিতীয় সর্বোচ্চ ১২৯ গোল করেছেন। বার্সেলোনার হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন তিনি। পিএসজিতে দুই মৌসুম খেলে অবশ্য চ্যাম্পিয়ন্স লিগ জেতা হয়নি তার। এবার নাম লিখিছেন মিয়ামিতে। ৩৬ বছর বয়সী সুপারস্টারকে আর ইউরোপের এই সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতায় দেখা যাবে না। তার বিদায়ের পর আজই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের লড়াই শুরু হবে।

 

বার্সার হয়ে ২০১৫ সালে চ্যাম্পিয়ন্স লিগ জয় করা নেইমার পিএসজিতে পাঁচ মৌসুমে পাঁচটি লিগ শিরোপা জিতে এবার নাম লেখান সৌদি ক্লাব আল হিলালে। তিনি ক্লাবটির হয়ে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলছেনও। যদিও সেটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ নয়।

 

ফুটবলের এই চার সুপারস্টারকে ছাড়া এবারের চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিতভাবেই রঙ হারাবে।  

 

চ্যাম্পিয়ন্স লিগে আজ

বার্সেলোনা-অ্যান্টোয়ার্প, রাত ২টা

শাখতার-এফসি পোর্তো, রাত ২টা

ইয়াং বয়েজ-লিপজিগ, রাত ১০.৪৫টা

ম্যানসিটি-রেড স্টার বুলগ্রেড, রাত ২টা

এসি মিলান-নিউক্যাসল, রাত ১০.৪৫টা

পিএসজি-ডর্টমুন্ড, রাত ২টা

ফেইনুর্ড-সেল্টিক, রাত ২টা

লাৎসিও-অ্যাটলেটিকো মাদ্রিদ, রাত ২টা

  

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন