ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিআরটিসির বাস চালু

নিজস্ব প্রতিবেদক

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে গতকাল প্রথমবারের মতো চলাচল করে বিআরটিসির আটটি দ্বিতল বাস ছবি: মাসফিকুর সোহান

আটটি দ্বিতল বাস দিয়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বাস চলাচল শুরু করেছে রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বিআরটিসি। ফার্মগেট থেকে এক্সপ্রেসওয়েতে উঠে বিমানবন্দরে নামার পর উত্তরার জসীমউদ্‌দীন এভিনিউ পর্যন্ত চলাচল করবে এসব বাস। ফার্মগেট প্রান্তের খেজুরবাগান থেকে বিমানবন্দর পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা। আর ফার্মগেট থেকে জসীমউদ্‌দীন ভাড়া ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। যাত্রীদের জন্য রাখা হয়েছে ই-টিকিটিং ব্যবস্থা। 

গতকাল এক্সপ্রেসওয়ের ওপর দিয়ে বাস চলাচল সেবার উদ্বোধন করেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উল্লা নুরী। এ সময় বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

কার্যক্রম চালু করে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উল্লা নুরী বলেন, ‘এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চললেও যাত্রীদের কাছ থেকে বিআরটিএর নির্ধারিত ভাড়াই নেয়া হবে। আপাতত টোলের টাকা ভাড়ার সঙ্গে যুক্ত হচ্ছে না।’ 

বিআরটিসি কর্তৃপক্ষ জানিয়েছে, এক্সপ্রেসওয়েতে প্রতিটি বাসকে ১৬০ টাকা টোল দিতে হলেও খেজুরবাগান থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটারের ভাড়া ৩৫ টাকাই থাকছে। আর জসীমউদ্‌দীন পর্যন্ত ১৭ কিলোমিটার রুটের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। কিলোমিটারপ্রতি ভাড়া ২ টাকা ৪৫ পয়সা দাঁড়াচ্ছে। ই-টিকিটিং ব্যবস্থা থাকায় বেশি ভাড়া নেয়ার সুযোগও হবে না।

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রাবাড়ীর কুতুবখালী পর্যন্ত নির্মাণ করা হচ্ছে এই এক্সপ্রেসওয়ে। ২ সেপ্টেম্বর এক্সপ্রেসওয়েটির ফার্মগেট-বিমানবন্দর অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন থেকে শুরু হয় যানবাহন চলাচল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন