বর্ষাকালের স্বাস্থ্যঝুঁকি

নিজেকেই থাকতে হবে সচেতন

বণিক বার্তা ডেস্ক

বর্ষাকালে যেসব স্বাস্থ্য সমস্যা তৈরি হয় তা থেকে রেহাই পেতে সচেতনতার কোনো বিকল্প নেই। এ সময় বেশকিছু রোগের প্রবণতা বৃদ্ধি পায়। পাশাপাশি ঝুঁকি বাড়ে দুর্ঘটনারও। তাই থাকতে হবে বাড়তি সতর্ক। 

বর্ষাকালে বেশি প্রবণতা দেখা দেয় পানিবাহিত নানা রোগ হওয়ার। তাই এ সময়ে অবশ্যই পানিবাহিত রোগের বিষয়ে বাড়তি সতর্ক থাকতে হবে। বাইরে কোনো পানি বা জুস খাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি সতর্ক থাকতে হবে। আর বাড়িতেও অবশ্যই পানি ঠিকমতো ফুটিয়ে বা জীবাণুমুক্ত করে তারপর খেতে হবে। চেষ্টা করতে হবে দৈনন্দিন ব্যবহারের পানিও যেন জীবাণুমুক্ত হয়।  

এ সময় মশাবাহিত রোগের প্রবণতাও বেড়ে যায় অনেক বেশি। ফলে বৃদ্ধি পায় ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো রোগ। তাই বাড়ির আশপাশে কোথাও পানি জমে থাকলে বাড়তি সতর্ক থাকতে হবে। যেন কোনোভাবে মশার বংশবৃদ্ধি না হয়। আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি মশার হাত থেকে বাঁচার জন্য হাত-পা ঢাকা জামা পরা, মশারি, মশারোধক লোশন ইত্যাদির ওপর নির্ভর করতে পারেন।

বষাকালে ফাঙ্গাল ইনফেকশন বেশ বেড়ে যায়। তাই এ সময় শিশুদের আঙুলের ফাঁকে ফাঁকেও ফাঙ্গাসের প্রবণতা দেখা যায়। তাছাড়া পরিষ্কার-পরিচ্ছন্ন কাপড় ব্যবহার না করা, ময়লা কাপড় ব্যবহার করার মাধ্যমে দাদ ও ছুলির প্রাদুর্ভাবও বেড়ে যায়। সেসব থেকে রক্ষা পাওয়ার জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। এ সময় আবহাওয়ার বেশ তারতম্য ঘটে। তাই খুশকি বা চুলপড়ার মতো ঘটনাও ঘটতে দেখা যায়। এসব সমস্যা থেকে বাঁচতে বর্ষাকালে নিজের বাড়তি যত্ন নিতে হবে। 

এ সময় সাপে কামড়ানোর ঘটনাও অহরহ দেখা যায়। সেখান থেকেও নিজেকে সুরক্ষা দিতে দরকার সচেতনতা। পথে-ঘাটে সতর্ক তো থাকতেই হবে। তার পরও সাপে কামড়ালে একদমই সময় নষ্ট করা যাবে না। অজপাড়াগাঁয়ের মানুষের মধ্যে এখনো সাপে কাটার ঘটনায় ওঝা, বৈদ্যদের শরণাপন্ন হওয়ার প্রবণতা আছে। এসব কুসংস্কার রোগীকে মৃত্যুর দিকে ঠেলে দেয়।

এছাড়া এ সময় বজ্রপাত বেশি ঘটতে দেখা যায়। বজ্রপাতের সময় ধাতব বস্তু, সিঁড়ির রেলিং, জানালার কাচ, ল্যান্ডফোন, গাছ, বৈদ্যুতিক খুঁটি, টিভি, ফ্রিজ ও অন্যান্য যন্ত্রপাতি স্পর্শ না করাই ভালো। বজ্রপাত শুরু হলে নিকটস্থ কংক্রিটের ঘরে আশ্রয় নিন। ঝড় শুরু হলেও গাছ ভেঙে পড়েও অনেকে হতাহত হন। তাই বর্ষাকালে এসব পরিস্থিতির বিষয়ে অনেক বেশি সতর্ক হতে হবে। যেখানে ঝুঁকি আছে সেখানে আরো বেশি সতর্ক হয়ে চলাচল করলে এসব সমস্যা থেকে সহজেই রেহাই পাওয়া যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন