বর্ষাকালের স্বাস্থ্যঝুঁকি

চিকিৎসা নিতে হবে সঠিক সময়ে

বণিক বার্তা ডেস্ক

বর্ষাকালে পরিবেশগত কারণেই বেশকিছু রোগের প্রবণতা বৃদ্ধি পায়। সচেতনতা সৃষ্টির মাধ্যমে এসব রোগ থেকে নিজেদের সুরক্ষিত করতে হবে। তার পরও কোনো না কোনোভাবে এ ধরনের স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়লে দ্রুততম সময়ে চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে। তাহলে প্রাণহানির ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে। 

মশাবাহিত কোনো রোগে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা দিলেই ডাক্তারের পরামর্শ নিতে হবে। তিনিই সবকিছু পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনমতো চিকিৎসা দেবেন। তা না হলে এসব রোগের জটিলতা বেড়ে পরিস্থিতি আরো খারাপ হতে পারে। সেই সঙ্গে ডাক্তার যেসব পরীক্ষা-নিরীক্ষা করতে বলবেন সেগুলো করতে হবে। তাহলে পরিস্থিতি কেমন রয়েছে তা বোঝা যাবে। 

সাপের কামড়ে আক্রান্ত হলেও অযথা সময় নষ্ট না করে যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে যেতে হবে। সরকারি হাসপাতালগুলোতে অ্যান্টিভেনম পাওয়া যায়। সাপে কেটেছে সন্দেহ হলেই পরীক্ষা-নিরীক্ষা করে রোগীকে অ্যান্টিভেনম প্রয়োগ করতে হবে। 

বজ্রপাতে কেউ আহত হলে যত দ্রুত সম্ভব তাকে হাসপাতালে নিয়ে যেতে হবে। সে ক্ষেত্রেও বিশেষজ্ঞরা বুঝেশুনে তার চিকিৎসা সম্পন্ন করবেন। 

পানিবাহিত রোগ যেমন ডায়রিয়া, কলেরায় আক্রান্ত হলে শরীর থেকে পানি ও লবণ বেরিয়ে যায়। সেই লবণ ও পানির অভাব পূরণ করাই এসব রোগের একমাত্র চিকিৎসা। ডায়রিয়ায় আক্রান্ত রোগীকে খাওয়ার স্যালাইন, ভাতের মাড় বা অন্য বিশুদ্ধ পানীয় খাওয়ানো যায়। শিশুর বুকের দুধ খাওয়া বন্ধ করা যাবে না। বয়স অনুযায়ী স্বাভাবিক খাবার খাওয়াতে হবে। অবস্থার উন্নতি না হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন