নরমাল ডেলিভারির গ্রহণযোগ্যতা বাড়াতে মাতৃত্বের প্রিনাটাল ক্লাস

বণিক বার্তা অনলাইন

মাতৃত্বের লোগো

মাতৃত্ব ডটকম পরিচালিত প্রিনাটাল ক্লাসের তিনটি ব্যাচে শতাধিক গর্ভবতী ও সন্তান প্রত্যাশী মায়েরা ধারাবাহিক ক্লাসের মাধ্যমে গর্ভকালীন জ্ঞান অর্জন করেছেন এবং প্রায় ৮০ ভাগ মায়েদেরই সন্তানেরা স্বাভাবিক প্রসবের মাধ্যমে দুনিয়ায় এসেছে। শিগগিরই শুরু হচ্ছে পরবর্তী ব্যাচ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অনলাইন ভিত্তিক এই সংস্থার প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর ইসরাত জাহান জানান, বাইরের দেশগুলোতে একজন মা গর্ভবতী হওয়ার সঙ্গে সঙ্গেই তার চিকিৎসক গর্ভকালীন শিক্ষার জন্য প্রিনাটাল ক্লাস করার নির্দেশ দিয়ে থাকেন। তাদের দেশের হাসপাতালগুলোই এ ধরনের ক্লাসের ব্যবস্থা করে। 

দেশে সিজারিয়ান অপারেশন বেড়ে যাওয়ার পেছনে গর্ভাবস্থা সম্পর্কে দম্পতিদের জ্ঞানের অভাবকে অন্যতম কারণ বলে জানান ইসরাত।

এ ধরনের ক্লাসে মা ও বাবা শিখতে পারে গর্ভাবস্থায় কী কী করণীয়, কী কী ব্যায়াম করতে হবে, কীভাবে স্বাভাবিক প্রসবের প্রস্তুতি নিবেন। বাংলাদেশে এ ধরনের ক্লাস অনলাইনে করার সুযোগ দিয়েছে মাতৃত্ব।

গর্ভকালীন পড়াশোনাকে জনপ্রিয় করতে ২০১৪ সাল থেকে কাজ করে যাচ্ছে মাতৃত্ব ডটকম।

দুই মাসব্যাপী প্রতিটি ব্যাচে ১৬টি ক্লাসের মাধ্যমে মায়েরা গর্ভকালীন জ্ঞান অর্জন করে। একই সময়ে হবু মায়েরা প্রশিক্ষিত চাইল্ড বার্থ এডুকেটর, দৌলা ও ডাক্তারের সঙ্গে প্রাইভেট টেলিগ্রাম গ্রুপের মাধ্যমে যুক্ত থাকেন এবং তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর পেতে থাকেন।

বাংলাভাষী নারী ও মায়েদের জন্য মাতৃত্ব তার কার্যক্রমের অংশ হিসেবে প্রকাশ করেছে তিন শতাধিক নিবন্ধ। এছাড়া ফেসবুক ও টেলিগ্রাম গ্রুপে ১৩ হাজারের বেশি নারী ও হবু মা নিয়মিত প্রশ্নের উত্তর পাচ্ছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন