বাংলাদেশ সফর করছেন ভারতীয় সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক

দুদিনের সফরে বাংলাদেশে এসেছেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে। বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদের আমন্ত্রণে এ সফর করছেন তিনি। গতকাল সফরের প্রথম দিনে তিনি সেনাসদরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের সঙ্গে বৈঠক করেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশল বিনিময় ছাড়াও দুই দেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

সেনাসদরে যাওয়ার আগে জেনারেল মনোজ পান্ডে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে এবং সেখানে তিনি একটি গাছের চারা রোপণ করেন।

আজ সফরের দ্বিতীয় দিনে তিনি চট্টগ্রামের ভাটিয়ারিতে অবস্থিত বাংলাদেশ মিলিটারি একাডেমির ৮৪তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করবেন।

ভারতীয় সেনাবাহিনী প্রধানের এ সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়। আইএসপিআর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সফর দুই পক্ষকেই ভারত ও বাংলাদেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের বন্ধন পুনর্নবীকরণের সুযোগ করে দেয়। সফর শেষে ৭ জুন তিনি ভারতে প্রত্যাবর্তন করবেন।

উল্লেখ্য, গত এপ্রিলে ভারত সফরে গিয়েছিলেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল শফিউদ্দিন। ওই সফরে তিনি চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং একাডেমিতে ‘পাসিং আউট প্যারেড’ পরিদর্শন করেছিলেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন