আন্দোলনের মুখে রুয়েট ভিসির পদত্যাগ

বণিক বার্তা অনলাইন

ছবি : বণিক বার্তা

শিক্ষকদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ভারপ্রাপ্ত উপাচার্য সাজ্জাদ হোসেন। গতকাল রাত পৌনে ৯টায় পদত্যাগপত্র জমা দিয়ে অফিস ত্যাগ করেন তিনি। রুয়েটের সিনিয়র রেজিস্ট্রার ড. মোহাম্মদ সেলিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ভারপ্রাপ্ত উপাচার্য সাজ্জাদ হোসেন পদত্যাগ করেছেন। 

এর আগে গতকাল বেলা ১১টার দিকে রুয়েটের অর্ধশতাধিক শিক্ষক তাদের পদোন্নতির দাবিতে রুটিন দায়িত্বের ভিসি অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনকে অবরুদ্ধ করেন। ভিসির কার্যালয়ে শিক্ষকেরা মেঝেতে বসে ছিলেন দীর্ঘ সময়। দিনভরই চলছিল আলোচনা। কিন্তু রুটিন দায়িত্বের ভিসি হিসেবে পদোন্নতি দিতে না পারার কারণ বোঝাতে ব্যর্থ হলে রাতে তিনি পদত্যাগ করেন। পদত্যাগের পরই দপ্তর ছেড়ে চলে যান ড. সাজ্জাদ হোসেন। 

আন্দোলনকারী শিক্ষকরা জানান, গত বছরের ৩ জুলাই থেকে চলতি দায়িত্বের উপাচার্য দিয়ে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা হচ্ছে। দীর্ঘদিন পেরিয়ে গেলেও নতুন উপাচার্য নিয়োগ না হওয়ায় তারা পদোন্নতি বঞ্চিত হচ্ছেন। চলতি দায়িত্বের উপাচার্যের নিয়োগ ও পদোন্নতি দেয়ার ক্ষমতা না থাকায় শিক্ষকদের পদোন্নতি হচ্ছে না।

পদত্যাগের আগে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক সাজ্জাদ হোসেন জানান, শিক্ষা মন্ত্রণালয়ের একজন উপ-সচিবের সঙ্গে কথা হয়েছে। উপ-সচিব জানিয়েছেন চলতি দায়িত্বের উপাচার্যের পদোন্নতি দেয়ার ক্ষমতা নেই। ফলে নতুন উপাচার্য নিয়োগ না হওয়ায় শিক্ষকদের পদোন্নতি দেয়া সম্ভব নয়।।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন