বিদেশী ব্যক্তিগত জেট অবতরণ নীতিমালা শিথিল জাপানের

বণিক বার্তা ডেস্ক

বিমানবন্দরে বিদেশী ব্যক্তিগত জেট অবতরণের ক্ষেত্রে কড়াকড়ি নিয়ম শিথিল করছে জাপান। ভবিষ্যতে বেশিসংখ্যক ধনী পর্যটক আকর্ষণের আশায় বিদেশী ব্যক্তিগত জেট অবতরণসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধি এবং প্রবেশ পদ্ধতি সহজতর করতে উদ্যোগ নিয়েছে দেশটি। খবর কিয়োদো এজেন্সি। 

জাপান সরকারের পক্ষ থেকে বলা হয়, নতুন নিয়মের অধীনে জাপানের বিমানবন্দরে অবতরণ অনুমতির আবেদনকালটি আগমনের কমপক্ষে ১০ দিন থেকে কমিয়ে তিনদিন করা হবে। তাছাড়া জরুরি পরিস্থিতিতে ২৪ ঘণ্টা আগে আবেদন জমা দেয়ারও সুযোগ থাকবে।  

নমনীয় ভ্রমণের অনুমতি দিয়ে ধনী বিদেশী পর্যটকের সংখ্যা বৃদ্ধির উদ্দেশ্যে এ পদক্ষেপ নেয়া হয়েছে। ব্যক্তিগত জেটগুলো প্রায়ই হাই-প্রোফাইল ব্যক্তিরা ব্যবহার করেন, যারা মূলত সুবিধা, আরাম ও গোপনীয়তা খোঁজেন বলে উল্লেখ করা হয়।

ভূমি, অবকাঠামো, পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যবসায়িক ও চিকিৎসার উদ্দেশ্যে ব্যক্তিগত জেটগুলোকে তিনদিনের নোটিসে অবতরণের অনুমতি দিয়েছে জাপান। তবে সিভিল অ্যারোনটিকস আইনের ওপর ভিত্তি করে বিজ্ঞপ্তির একটি সংশোধনে প্রয়োজনীয় কারণ দর্শানোর বাধ্যবাধকতা থাকবে বলেও উল্লেখ করা হয়। 

২০১৯ সালে জাপানে ব্যবসায়িক উদ্দেশ্যসহ অন্যান্য প্রয়োজনে মোট ৫ হাজার ৯৬২টি বিদেশী ব্যক্তিগত জেট অবতরণ ও উড্ডয়ন করে, যা ২০১৪ সালের তুলনায় ১ দশমিক ৮ গুণ বেশি। করোনাভাইরাস মহামারীজনিত কারণে ২০২১ সালে সংখ্যাটি ১ হাজার ৩৩২-এ নেমে আসে। তবে গত বছর ৩ হাজার ১৪২-এ উন্নীত হয়। জাপান সরকার বার্ষিক অভ্যন্তরীণ পর্যটন খরচ ৫ ট্রিলিয়ন ইয়েন বা ৩ হাজার ৫৫০ কোটি ডলারে উত্তীর্ণের লক্ষ্য নিয়ে অগ্রসর হচ্ছে। দেশটি বিশ্বের ধনী পর্যটকদের আকৃষ্ট করার মাধ্যমে আবাসন, কেনাকাটা ও খাবারের বাবদ আয় তুলে নিতে সমর্থ হবে বলে আশা করে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন