ইউক্রেনের খাদ্যশস্য রফতানি ১৮ শতাংশ কমেছে

বণিক বার্তা ডেস্ক

চলতি মৌসুমের ২৭ মার্চ পর্যন্ত ইউক্রেনের খাদ্যশস্য রফতানি গত মৌসুমের একই সময়ের তুলনায় প্রায় ১৮ শতাংশ কমেছে। রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৩ কোটি ৬৯ লাখ টনে। ইউক্রেনের কৃষি মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার একের পর এক হামলার কারণে ব্যাপক প্রতিবন্ধকতার মধ্যে রয়েছে ইউক্রেনের কৃষি খাত। তার ওপর এবার তুলনামূলক কম শস্য উৎপাদন হয়েছে। বিষয়গুলো রফতানিতে নেতিবাচক প্রভাব ফেলছে। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের কৃষ্ণসাগরীয় শস্য রফতানি হলেও রাশিয়া চুক্তির শর্ত মানছে না বলে অভিযোগ ইউক্রেনের। এ কারণেও রফতানি গতিহীন বলে মনে করছেন দেশটির খাতসংশ্লিষ্টরা। 

মন্ত্রণালয় বলছে, গত মৌসুমের একই সময় ইউক্রেন ৪ কোটি ৪৮ লাখ টন খাদ্যশস্য রফতানি করেছিল। সে হিসেবে রফতানি কমেছে ৭৯ লাখ টন।

গত বছরের জুলাইয়ে এ মৌসুম শুরু হয়েছে, শেষ হবে এ বছরের জুনে। মৌসুমের এখন পর্যন্ত দেশটি ১ কোটি ২৬ লাখ টন গম, ২ কোটি ১৭ লাখ টন ভুট্টা ও ২২ লাখ ৭০ হাজার টন যব রফতানি করেছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হলে কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের খাদ্যশস্য রফতানি বন্ধ হয়ে যায়। টানা ছয় মাস এ পরিস্থিতি বিদ্যমান ছিল। এরপর জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় কৃষ্ণসাগরীয় শস্য রফতানি চুক্তি স্বাক্ষর হয়। এরপর আবারো কৃষ্ণসাগরীয় সব বন্দর দিয়ে রফতানি শুরু করে ইউক্রেন। সম্প্রতি চুক্তিটি আরো ৬০ দিনের জন্য সম্প্রসারণ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন