চাঙ্গা হচ্ছে যুক্তরাষ্ট্রের ভুট্টা ও তেলবীজের বাজার

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে একটি ট্রাকে তোলা হচ্ছে সয়াবিনের বীজ ছবি: রয়টার্স

মার্কিন শস্য ও তেলবীজ রফতানির সম্ভাবনা কয়েক সপ্তাহ ধরে নিম্নমুখী। কিন্তু চীনে বিপুল পরিমাণ ভুট্টা বিক্রি ও কিছু পুরনো সয়াবিনের ব্যবসা মার্কিন বাজার পুনরায় চাঙ্গা করে তুলছে। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ জানায়, চীনের কাছে টানা তিনদিন পুরনো ভুট্টা বিক্রি হয়েছে ১৯ লাখ ২০ হাজার টন। এর আগে গত বছরের আগস্টে চীনে ভুট্টা বিক্রি করা হয়েছিল। সম্প্রতি যে হারে বিক্রি হয়েছে তা দেশটিতে যুক্তরাষ্ট্রের ভুট্টার চাহিদা ৬৫ লাখ টনে উন্নীত করেছে। চীন ২০২২-২৩ অর্থবছরে যুক্তরাষ্ট্র থেকে ১ কোটি ৮০ লাখ টন ভুট্টা আমদানির প্রত্যাশা করছে। যা আগের অর্থবছরের ২ কোটি ২০ লাখ টনের তুলনায় কম।

চীনের এ প্রবণতায় ধারণা করা হচ্ছে, দেশটি যুক্তরাষ্ট্রের ভুট্টা আমদানি থেকে সরে গিয়ে ব্রাজিল ও ইউক্রেনের দিকে ঝুঁকবে। তবে সেক্ষেত্রে ব্রাজিলের আসন্ন ফসল উৎপাদন ও ইউক্রেনের চালানের ভবিষ্যতের ওপর নির্ভর করতে হবে। 

চীনে ব্রাজিলেরও ভুট্টার চালান পৌঁছেছে। গত নভেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে ব্রাজিলের ২২ লাখ টন ভুট্টা পেয়েছে চীন। যার মধ্যে ফেব্রুয়ারিতে মাত্র একটি কার্গো গেছে। রেফিনিটিভের তথ্যানুসারে, অক্টোবর থেকে ফেব্রুয়ারির মধ্যে ইউক্রেন থেকে ৩৩ লাখ টন ভুট্টা আমদানি করেছে চীন। যেখানে এক বছর আগে একই সময়ে ৪২ লাখ ৫০ হাজার টন আমদানি করা হয়েছিল। 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আপাতত নীরব অবস্থানে রয়েছে চীন। তবে গত বৃহস্পতিবার কৃষ্ণ সাগরে শস্য চুক্তি সম্প্রসারণের প্রস্তাব দিয়েছে দেশটি। এতে চীনের কাছে ইউক্রেনের শস্য আমদানির গুরুত্ব প্রকাশ পেয়েছে। মার্কিন ভুট্টার প্রয়োজনীয়তা কমিয়ে ব্রাজিলের ভুট্টা কেনার ওপরও জোর দিচ্ছে দেশটির প্রশাসন। ব্রাজিল চীনের চতুর্থ প্রান্তিকে আমদানির বিকল্প হিসেবে উঠে এসেছে। ব্রাজিলও ভুট্টা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে। 

চলতি মার্চে ব্রাজিলের সয়াবিন রফতানি নতুন উচ্চতায় পৌঁছতে পারে। এতে কিছু বাধাও রয়েছে। যান চলাচলে ব্যাঘাত ও খারাপ আবহাওয়ার কারণে ব্রাজিলের দ্বিতীয় বৃহত্তম বন্দর প্যারানাগুয়ায় জাহাজগুলো যাত্রা করতে পারেনি। তবে বন্দর কর্তৃপক্ষ অভিযোগ অস্বীকার করেছে।

ব্রাজিলের এ বিঘ্নতার কারণে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সয়াবিন বিক্রি বেড়েছে বলে ধারণা করা হচ্ছে। কারণ ব্রাজিলের মৌসুম বাড়ার সঙ্গে সাধারণত মার্কিন সয়াবিনের চাহিদা কমে। গত ৯ মার্চ পর্যন্ত যুক্তরাষ্ট্রের মোট রফতানি ছিল ৬ লাখ ৬৫ হাজার ৪৮ টন, যা জানুয়ারির পর থেকে সর্বোচ্চ। এদিকে গত সপ্তাহে চীনের মোট রফতানি জানুয়ারির পর থেকে সর্বোচ্চ ছিল।

কিন্তু আগামী কয়েক মাসের মধ্যে চীন ব্রাজিলের সয়াবিন বিপুল পরিমাণ আমদানি করবে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে মার্কিন পণ্যের প্রতি কম আগ্রহ দেখাতে পারে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে ৭ লাখ ২২ হাজার টন শস্য আমদানি করলেও ২০২২ ও ২০২১ সালের একই সময়ের তুলনায় যথাক্রমে ৯০ ও ৭০ শতাংশ কম। 

গত সপ্তাহে মার্কিন ভুট্টার বিক্রি বেড়েছে ২ লাখ ৯৩ হাজার ৩০১ টন। যা এখন পর্যন্ত বিপণন বছরগুলোর মধ্যে সর্বোচ্চ। চীনের কাছে এখন পর্যন্ত ভুট্টা আমদানির প্রধান গন্তব্য যুক্তরাষ্ট্র। কিন্তু যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ পূর্বাভাস দিয়েছে, চীনে এ বছর রফতানি ৭০ শতাংশ কমবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন