কভিড-পরবর্তী জটিলতা

তৈরি হতে পারে দীর্ঘমেয়াদি মানসিক সমস্যা

ফিচার ডেস্ক

ছবি: প্রিমিয়াম টাইমস

করোনা থেকে সুস্থ হওয়ার পরও অনেক রোগীকে মানসিক উদ্বেগ ও বিষণ্নতায় ভুগতে দেখা গেছে। অনেকেই স্বাভাবিক জীবনে ফিরে এসেছে। কেউ কেউ হারিয়ে ফেলেছে মানসিক ভারসাম্য। 

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ও অ্যাডাল্ট সাইকিয়াট্রির অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বণিক বার্তাকে বলেন, ‘করোনা থেকে সেরে ওঠার পর সৃষ্ট মানসিক সমস্যা অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে কম। সামগ্রিকভাবে শারীরিক ক্লান্তি, মনোযোগে সমস্যা, উদ্যমহীনতা, ঘুমের সমস্যা, মন-মেজাজ ভালো না থাকার মতো কিছু সমস্যা দেখা যায়। এগুলো বিষণ্নতার লক্ষণ।’ 

তিনি আরো বলেন, ‘করোনা একটি বায়োলজিক্যাল অসুখ। এটার প্রভাব সরাসরি আমাদের শরীর ও মস্তিষ্কে পড়ে। যা ক্রমে প্রকাশিত হয়। আবার করোনা ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে চাপ তৈরি করে। তা থেকেও মানসিক বিষণ্নতা সৃষ্টি হয়। তবে সবসময় বিষয়গুলোকে আলাদা করা যায় না। কিছু বিষয় আমরা বুঝতে পারি যেগুলো করোনার সরাসরি প্রভাবে তৈরি হয়। কিছু ক্ষেত্রে ওই চাপের জন্য হয়ে থাকে। চাপের কারণে যে নির্দিষ্ট কোনো অসুখ হয় তা নয়। এগুলো বিভিন্ন মানসিক অসুখ ঘটাতে সাহায্য করে। ফলে উদ্বেগ বা বিষণ্নতা কিছুটা বেড়ে যায়। আর মস্তিষ্কে প্রভাব পড়লে তাতেও সমস্যা তৈরি হয়।’ 

বিশেষজ্ঞরা জানান, দীর্ঘ সময় হাসপাতালে চিকিৎসা নেয়া রোগীরা সুস্থ হয়ে বাড়ি ফেরার পর মানসিক সমস্যায় ভুগছে। এর মধ্যে অনেকে পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার বা পিটিএসডি রোগে আক্রান্ত হয়। হাসপাতাল বা নিবিড় পরিচর্যা কেন্দ্র থেকে বের হওয়ার পরও তারা তাদের ভীতিকর স্মৃতি থেকে বের হতে পারে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, প্রজন্মের সবচেয়ে বড় বৈশ্বিক সংকটগুলোর মধ্যে একটি হলো করোনা মহামারী। এ মহামারী স্বাস্থ্য ব্যবস্থা, অর্থনীতি ও সামাজিকভাবে সুদূরপ্রসারী প্রভাব ফেলেছে। অগণিত মানুষ মারা গেছে। জীবিকা হারিয়েছে বহু পরিবার। পরিবারগুলো অনেক ক্ষেত্রে তাদের সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে তরুণ থেকে শিশু বা যেকোনো বয়সের মানুষ তাদের স্বাভাবিক জীবনাচারে চরমভাবে ক্ষতির শিকার হয়েছে। যারা হাসপাতাল থেকে ফিরেছে তাদের মধ্যে বিষণ্নতা ও উদ্বেগের পাশাপাশি আরো অনেক মানসিক সমস্যা দেখা দিয়েছে। প্রচুর মানুষ মানসিক যন্ত্রণা, বিষণ্নতা, উদ্বেগ বা পোস্ট ট্রমাটিক স্ট্রেসের মধ্যে পড়েছে। আত্মঘাতী চিন্তাভাবনাও করেছে কেউ কেউ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন