শেয়ার বিক্রি করবেন এডিএন টেলিকমের দুই উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি এডিএন টেলিকম লিমিটেডের উদ্যোক্তা মো. আবু ইউসুফ জাকারিয়া ও মোহাম্মাদ আলী সরকার কোম্পানিটির মোট ২৫ লাখ ৫৭ হাজার ৫০০ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল এ তথ্য জানিয়েছেন এ দুই উদ্যোক্তা। 

তথ্যানুসারে, উদ্যোক্তা মো. আবু ইউসুফ জাকারিয়ার কাছে বর্তমানে কোম্পানিটির ১৭ লাখ ৫ হাজার শেয়ার রয়েছে। এ উদ্যোক্তা তার সমুদয় শেয়ারই বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন। আরেক উদ্যোক্তা মোহাম্মদ আলী সরকারের কাছেও ১৭ লাখ ৫ হাজার শেয়ার রয়েছে, যা থেকে তিনি ৮ লাখ ৫২ হাজার ৫০০ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ডিএসইর ব্লক মার্কেটের মাধ্যমে ৩০ কার্যদিবসের মধ্যে পৃথকভাবে ঘোষণাকৃত শেয়ার বিক্রি সম্পন্ন করবেন এ দুই উদ্যোক্তা। 

২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এডিএন টেলিকমের অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৬৪ কোটি ৬৫ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৭২ কোটি ১৬ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৬৬৬। এর মধ্যে ৫১ দশমিক ৫৬ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৪ দশমিক ৯৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ১ দশমিক ৯৯ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৩১ দশমিক ৫২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল এডিএন টেলিকমের শেয়ারের সর্বশেষ দর ছিল ১২২ টাকা ৮০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৫৬ টাকা ১০ পয়সা ও ১৫৯ টাকা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) এডিএন টেলিকমের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে এককভাবে যা ছিল ১ টাকা ২৩ পয়সা। সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে এককভাবে যা ছিল ৬০ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৬০ পয়সায়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন