শেয়ার বিক্রি করবেন এডিএন টেলিকমের দুই উদ্যোক্তা

প্রকাশ: ফেব্রুয়ারি ২৮, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি এডিএন টেলিকম লিমিটেডের উদ্যোক্তা মো. আবু ইউসুফ জাকারিয়া ও মোহাম্মাদ আলী সরকার কোম্পানিটির মোট ২৫ লাখ ৫৭ হাজার ৫০০ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল এ তথ্য জানিয়েছেন এ দুই উদ্যোক্তা। 

তথ্যানুসারে, উদ্যোক্তা মো. আবু ইউসুফ জাকারিয়ার কাছে বর্তমানে কোম্পানিটির ১৭ লাখ ৫ হাজার শেয়ার রয়েছে। এ উদ্যোক্তা তার সমুদয় শেয়ারই বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন। আরেক উদ্যোক্তা মোহাম্মদ আলী সরকারের কাছেও ১৭ লাখ ৫ হাজার শেয়ার রয়েছে, যা থেকে তিনি ৮ লাখ ৫২ হাজার ৫০০ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ডিএসইর ব্লক মার্কেটের মাধ্যমে ৩০ কার্যদিবসের মধ্যে পৃথকভাবে ঘোষণাকৃত শেয়ার বিক্রি সম্পন্ন করবেন এ দুই উদ্যোক্তা। 

২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এডিএন টেলিকমের অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৬৪ কোটি ৬৫ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৭২ কোটি ১৬ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৬৬৬। এর মধ্যে ৫১ দশমিক ৫৬ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৪ দশমিক ৯৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ১ দশমিক ৯৯ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৩১ দশমিক ৫২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল এডিএন টেলিকমের শেয়ারের সর্বশেষ দর ছিল ১২২ টাকা ৮০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৫৬ টাকা ১০ পয়সা ও ১৫৯ টাকা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) এডিএন টেলিকমের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে এককভাবে যা ছিল ১ টাকা ২৩ পয়সা। সর্বশেষ দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে এককভাবে যা ছিল ৬০ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৬০ পয়সায়। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫