চলতি বছরে ১০ হাজার কর্মী নিয়োগ দেবে বোয়িং

বণিক বার্তা ডেস্ক

মহামারীর প্রভাব থেকে ঘুরে দাঁড়াতে ২০২৩ সালে ১০ হাজার নতুন কর্মী নিয়োগ করবে বোয়িং। সম্প্রতি এক ঘোষণায় এ তথ্য জানায় মার্কিন উড়োজাহাজ নির্মাতা জায়ান্টটি। খবর রয়টার্স।

৩১ ডিসেম্বর শেষ হওয়া বছরে বোয়িং ১৪ হাজার নতুন কর্মী নিয়োগ করেছিল। এতে বোয়িংয়ের কর্মী সংখ্যা দাঁড়িয়েছিল ১ লাখ ৫৬ হাজার। ২০২১ সালে যেখানে কোম্পানিটির কর্মী ছিল ১ লাখ ৪২ হাজার। শুধু যুক্তরাষ্ট্রেই ১ লাখ ৩৬ হাজার কর্মী কাজ করছে।

বিজনেস, ইঞ্জিনিয়ারিং ও ম্যানুফ্যাকচারিং খাতে মূলত নতুন কর্মী নিয়োগ হবে। করোনা মহামারী ও ৭৩৭ ম্যাক্স দুর্ঘটনার পর ব্যবসায় বড় আকারের ধাক্কা খাওয়ায় নতুন বছরে ঘুরে দাঁড়াতে চায় বোয়িং। এ কারণে ২০২৩ সালে ১০ হাজার নতুন কর্মী নিয়োগে যাচ্ছে ভার্জিনিয়ার আর্লিংটনভিত্তিক কোম্পানিটি।

চলতি বছরে ৭৩৭ ম্যাক্স ডেলিভারি বাড়াতে চায় বোয়িং। 

২০২২ সালে জনপ্রিয় মডেলটি ডেলিভারি হয়েছে ৩৭৪টি। চলতি বছরে ৪০০-৪৫০টি ৭৩৭ ম্যাক্স ডেলিভারি দিতে চায় উড়োজাহাজ নির্মাতাটি। অন্যদিকে বোয়িং ৭৮৭ ডেলিভারি দিতে চায় ৭০-৮০টি।

এদিকে ইউরোপীয় প্রতিদ্বন্দ্বী এয়ারবাস সম্প্রতি জানায়, ২০২৩ সালে তারা ১৩ হাজার নতুন কর্মী নিয়োগ দেবে। বোয়িংও তার কর্মিবহর করোনা-পূর্ব সময়ের কাছাকাছি নিয়ে যাওয়ার চেষ্টা করছে। ২০১৯ সালে বোয়িংয়ের কর্মী ছিল ১ লাখ ৬১ হাজার। ২০২০ সালে তা ১ লাখ ৪১ হাজারে নেমে আসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন