নেতাকর্মীদের উদ্দেশে মির্জা ফখরুল

সরকারের পতন ঘটাতে বিএনপির ‘নীরব পদযাত্রা’

বণিক বার্তা অনলাইন

ছবি: বিএনপি

নীরব আন্দোলনের মধ্য দিয়ে বর্তমান সরকারকে সরে যেতে বাধ্য করার প্রত্যয় জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গণতন্ত্র পুনরুদ্ধারের ১০ দফা দাবিতে শনিবার (২৮ জানুয়ারি) রাজধানীর বাড্ডা থেকে মালিবাগের আবুল হোটেল পর্যন্ত সোয়া চার কিলোমিটার পথ ‘নীরব পদযাত্রা’ করেছে ঢাকা মহানগর উত্তর বিএনপি। এই কর্মসূচির উদ্বোধনী বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বিএনপি মহাসচিব বলেন, আজকে আমরা এক নতুন আন্দোলন শুরু করলাম। এই সংগ্রামের মধ্যে ঢাকা শহরে এই নীরব যাত্রার মধ্য দিয়ে, এই নীরব প্রতিবাদের মধ্য দিয়ে আমরা জনগণকে সঙ্গে নিয়ে এই ভয়াবহ দানবীয় সরকারকে সরে যেতে বাধ্য করব।

আরও বলেন, এই পদযাত্রার মধ্য দিয়ে এই সরকারকে জানিয়ে দিতে চাই- আর কাল বিলম্ব না করে অবিলম্বে পদত্যাগ করুন, তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিন এবং নতুন নির্বাচনের মাধ্যমে জনগণকে তার ভোটের অধিকার প্রয়োগ করবার ক্ষমতা দিন। অন্যথায় আপনাদেরকে অত্যন্ত ভারাক্রান্তভাবে চলে যেতে হবে, আপনাদের পালাবার পথ খুঁজে পাবেন না।

এদিন দুপুর আড়াইটায় বাড্ডার সুবাস্তু টাওয়ারের সামনের সড়ক থেকে পদযাত্রা শুরু হয়ে বিকাল ৪টার দিকে মালিবাগ আবুল হোটেলের সামনে এসে শেষ হয়। নেতাকর্মীদের হাতে ছিল সরকার পদত্যাগ, দ্রব্য মূল্যবৃদ্ধি লেখা সম্বলিত বিভিন্ন প্লাকার্ড এবং জাতীয় ও দলীয় পতাকা। নেতাকর্মীদের মুখে ছিল না কোনো শ্লোগান।

এ সময় মহানগর উত্তর বিএনপি, যুব দল, স্বেচ্ছাসেবক দল, ছাত্র দলসহ নেতাকর্মী বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে ‘নীরব’ পদযাত্রার এক কর্মসূচিতে অংশ নেয়। পদযাত্রাটি বাড্ডা, মধ্য বাড্ডা, মেরুল বাড্ডা, রামপুরা, চৌধুরী পাড়া প্রভৃতি স্থান অতিক্রম করে।

পথযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে দলের স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হক বক্তব্য রাখেন। পরে মহাসচিব নেতাদের নিয়ে পদযাত্রা শুরু করেন।

মহানগর বিএনপি রাজধানীতে যে চারটি স্থানে পদযাত্রার কর্মসূচির ঘোষণা করেছে, আজ অনুষ্ঠিত হলো প্রথমটি। আগামী ৩০ জানুয়ারি হবে যাত্রাবাড়ী থেকে শ্যামপুর, ৩১ জানুয়ারি গাবতলী টার্মিনাল থেকে মিরপুর ১০ নম্বর গোল চত্বর এবং ১ ফেব্রুয়ারি মুগদার থেকে মালিবাগ। সবগুলো কর্মসূচি শুরু বেলা ২টায়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন