সুপারমার্কেটের পণ্য কেনায় বাড়তি ভ্যাট প্রত্যাহারের দাবি

নিজস্ব প্রতিবেদক

সুপারমার্কেট থেকে পণ্য কিনলে অতিরিক্ত শতাংশ ভ্যাট দিতে হয়। তাই মানুষ সেখানে তেমন যেতে চান না। অথচ খোলাবাজার কিংবা দোকান থেকে সেই পণ্য কিনলে ভোক্তাকে কোনো ধরনের ভ্যাট দিতে হয় না। তাছাড়া সব ভ্যাট-ট্যাক্স পরিশোধ করেই সুপারমার্কেটের পণ্য তা বিক্রির জন্য প্রস্তুত করা হয়। রাজধানীর একটি হোটেলে গতকাল ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের উদ্যোগে মীনাবাজারের সহায়তায় গোলটেবিল আলোচনায় বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী ইনাম আহমেদ কথা বলেন। তিনি সময় বাড়তি ওই ভ্যাট তুলে দেয়ার দাবি জানান।

ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদের সঞ্চালনায় আলোচনা সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুসরাত জাবীন বানু বলেন, কৃষি মন্ত্রণালয়ের কৃষি বিপণন আইন আছে। সেখানে কীভাবে সুপারমার্কেট পরিচালনা হবে, কীভাবে কন্ট্রাক্ট ফার্ম করা যাবে, সে বিষয়ে বলা হয়েছে। আইন মেনেই সুপারমার্কেট পরিচালনা করতে হবে।

গোলটেবিল আলোচনায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান, বিএসটিআইয়ের উপপরিচালক মো. রিয়াজুল হকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিভিন্ন সুপারমার্কেটের মালিকরা বক্তব্য দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন