কাতারে ১৫০ কোটি ডলার বিনিয়োগ করবে টোটাল

বণিক বার্তা ডেস্ক

কাতারের তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজির) সক্ষমতা সম্প্রসারণে ১৫০ কোটি ডলার বিনিয়োগ করবে টোটালএনার্জিস। লক্ষ্যে কাতার এনার্জির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে ফরাসি জ্বালানি জায়ান্ট। ইউরোপের বাজারে গ্যাসের সরবরাহ বাড়ানোর লক্ষ্যেই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে টোটাল। খবর রয়টার্স।

নর্থ ফিল্ড সাউথ (এনএফএস) সম্প্রসারণের অংশ হিসেবে কাতার এনার্জি প্রধান সাদ আল কাবিরের সঙ্গে চুক্তি স্বাক্ষরের জন্য টোটালএনার্জির প্রধান নির্বাহী প্যাট্রিক পুয়ান সম্প্রতি দোহা ভ্রমণ করেছেন। তিনি বলেন, চুক্তিটি এমন একটি সময়ে সম্পন্ন হতে যাচ্ছে যখন বিশ্বনেতারা বিশেষ করে ইউরোপ এলএনজির নতুন সরবরাহকারীর সন্ধান করছে।

কাতারের নর্থ ফিল্ড সম্প্রসারণ প্রকল্প বিশ্বের শীর্ষ এলএনজি রফতানিকারক হিসেবে দেশটির অবস্থানকে আরো শক্তিশালী করবে এবং ইউরোপে দীর্ঘমেয়াদি গ্যাস সরবরাহের নিশ্চয়তা দিতে সাহায্য করবে। কেননা অঞ্চল বর্তমানে রাশিয়ার সরবরাহের বিকল্প উপায় খুঁজছে। সাদ আল কাবি জানান, আন্তর্জাতিক অংশীদারদের জন্য এনএফএসের ২৫ শতাংশ অংশীদারত্বের মধ্যে দশমিক ৩৭ শতাংশ হবে টোটালএনার্জির। অন্যদিকে কাতার এনার্জি ৭৫ শতাংশ নিয়ন্ত্রণ করবে। তবে প্রকল্পের সামগ্রিক ব্যয়ের তথ্য প্রকাশে অপারগতা প্রকাশ করেন তিনি।

কাবি আরো বলেন, বাজারের চাহিদা অনুযায়ী বাণিজ্যিক চুক্তি সম্পাদনের মাধ্যমে প্রকল্পের পরিধি বাড়ানো হচ্ছে। এজন্য ইউরোপ বা এশিয়াসহ বিশ্বের সব ক্রেতার সঙ্গেই যোগাযোগ করছে কাতার এনার্জি। তিনি বলেন, আমাদের উৎপাদনের অর্ধেক পূর্বে অর্ধেক পশ্চিমে সরবরাহ করা হয়ে থাকে। সমীকরণ একই হতে পারে বা বাজারের চাহিদা অনুযায়ী ৬০-৪০ শতাংশ হতে পারে।

গত সপ্তাহে অন্য একটি সূত্রে জানা যায় যে, জার্মানির আরডব্লিউই ইউনিপার নর্থ ফিল্ড সম্প্রসারণ প্রকল্প থেকে দীর্ঘমেয়াদে এলএনজি কেনার জন্য একটি চুক্তি সম্পাদনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। মূলত রাশিয়ার ওপর নির্ভরতা কমাতেই উদ্যোগ। কাবি বলেন, ইউনিপার আরডব্লিউইর সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। ২০ বছর ধরে আমরা একত্রে কাজ করছি। তাদের কারো কারো সঙ্গে আমাদের চুক্তিও রয়েছে।

জার্মানি কাতারের মধ্যকার চলমান আলোচনা চুক্তির আকার অর্থের পরিমাণের মতো বিষয়গুলো এখনো দোদুল্যমান রয়েছে। তবে শিল্পসংশ্লিষ্টদের আশা, দল দুটি শিগগিরই একটি সমঝোতায় পৌঁছবে। সম্প্রতি জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজ উপসাগরীর অঞ্চলে দুদিনের সফরের অংশ হিসেবে সম্প্রতি সৌদি আরবে পৌঁছেছেন। সেখান থেকে তিনি আমিরাত কাতার ভ্রমণ করবেন বলে জানা গিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন