ইএসসির আয়োজনে শিক্ষক-ছাত্র বিতর্ক

নিজস্ব প্রতিবেদক

এই সংসদ অতি বৃহৎ বাণিজ্যিক প্রতিষ্ঠানকে জাতীয়করণ করবে এমন একটি কৌতূহলোদ্দীপক বিষয়ে শিক্ষক বনাম ছাত্র ভিন্নধর্মী বিতর্কের আয়োজন করল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ক্লাব ইকোনমিকস স্টাডি সেন্টার (ইএসসি) চতুর্থ বাংলাদেশ ইকোনমিকস সামিটের সপ্তম দিনে ভিন্নধর্মী আয়োজনটি রাখা হয়। মূলত ছাত্র শিক্ষকদের মধ্যে যুক্তির বিস্তার এবং ভিন্নধর্মী মতের মধ্যে মৈত্রী তৈরির লক্ষ্যেই বিতর্ক অনুষ্ঠানের আয়োজন।

শিক্ষক-ছাত্র বিতর্ক সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় প্রধান . মাহবুবুল মোকাদ্দেম আকাশ। বিষয়টির পক্ষে বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক . গোলাম হোসাইন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক . একেএম তানজিম উদ্দিন খান এবং গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগের অধ্যাপক . কাবেরী গায়েন।

বিপক্ষে বক্তব্য রাখা শিক্ষার্থীরা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী লুবাবা মাহজাবিন, শেখ রাফি আহমেদ এবং মুকতাসিদ মোহাম্মদ রাফিউল ইসলাম।

প্রীতি বিতর্ক হওয়ায় বিজয়ী ঘোষণা না করে শুধু আলোচনার মাধ্যমেই বিতর্ক অনুষ্ঠান শেষ করা হয়। বিতর্ক বিষয়ে পক্ষ বিপক্ষ থেকে উঠে আসা গুরুত্বপূর্ণ তথ্য বক্তব্যকে বিশ্লেষণ করেন সভাপতি মাহবুবুল মোকাদ্দেম। তিনি জাতীয়করণের জন্য দায়বদ্ধ দক্ষ প্রশাসনের গুরুত্ব উল্লেখ করে বলেন, অসমর্থ্য সরকারের হাতে জাতীয়করণের মতো গুরুদায়িত্ব দেয়া হলে তার ফল ভয়াবহও হতে পারে। তার বক্তব্যের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হয় আয়োজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন