বিদেশের বাংলাদেশ দূতাবাসগুলোয় জাতীয় শোক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকীতে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এবং কর্মকর্তা ও কর্মচারীরা। এছাড়া ওয়াশিংটন, ব্রাসেলস, লিসবন ও জেদ্দায় বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয় ছবি : পিআইডি

জাতীয় শোক দিবস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী গত রোববার ১৫ আগস্ট বিশ্বের বিভিন্ন দেশে যথাযোগ্য মর্যাদায় পালন করেছে বাংলাদেশ দূতাবাসগুলো।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস গতকাল জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে যথাযোগ্য মর্যাদায় ভাবগম্ভীর্যের সঙ্গে পালন করা হয়। মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজন করা হয় জাতীয় শোক দিবসের অনুষ্ঠান। কভিড-১৯-এর প্রেক্ষাপটে মিশন আয়োজিত অনুষ্ঠানটি সরাসরি ভার্চুয়াল অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এর সহযোগী সংগঠন, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, শেখ হাসিনা মঞ্চের নেতারা এবং যুক্তরাষ্ট্রে বসবাসরত বীর মুক্তিযোদ্ধারাসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।

জাতীয় পতাকা অর্ধনমিত রাখা জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু করা হয়। এরপর জাতির পিতা বঙ্গমাতাসহ ১৫ আগস্টের সব শহীদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

বঙ্গবন্ধু মিলনায়তনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমার নেতৃত্বে মিশনের সর্বস্তরের কর্মকর্তা কর্মচারীরা। এরপর দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস

জাতীয় শোক দিবস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী গতকাল ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় পালন করেছে। অনুষ্ঠানে সংসদ সদস্য আনোয়ার হোসেন মঞ্জু প্রধান অতিথি বিশ্বব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম বিশেষ অতিথি ছিলেন।

অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর জীবন মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। ১৫ আগস্টের সব শহীদ এবং মুক্তিযুদ্ধে শহীদ বীরদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে একটি বিশেষ প্রার্থনাও অনুষ্ঠিত হয়।

লিসবনে বাংলাদেশ দূতাবাস

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস পর্তুগালের রাজধানী লিসবনে গতকাল বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদা ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করেছে।

দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে রাষ্ট্রদূত তারিক আহসান কর্তৃক জাতীয় পতাকা উত্তোলনের পর অর্ধনমিতকরণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা হয়। এরপর দূতাবাস চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্রাবস্থা থেকে শুরু করে স্বদেশ প্রত্যাবর্তন পর্যন্ত সময়ে তার রাজনৈতিক জীবনের যুগান্তকারী ঘটনাবলির ওপর আলোকচিত্রে সংগ্রামী বঙ্গবন্ধু শীর্ষক এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন রাষ্ট্রদূত তারিক আহসান।

ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাস

জাতীয় শোক দিবস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে রোববার বাংলাদেশ দূতাবাস ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন