প্রকৌশল, ওষুধ ও বস্ত্র খাতের শেয়ারেই বিনিয়োগকারীদের আগ্রহ

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের শুরুতেই গতকাল সূচক লেনদেনে রেকর্ড গড়েছে দেশের পুঁজিবাজার। এদিন সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স। পাশাপাশি বাজার মূলধনও যাবত্কালের সবচেয়ে বেশি লাখ ৩৭ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এদিন পুঁজিবাজারে প্রকৌশল, ওষুধ বস্ত্র খাতের শেয়ার কেনার প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল বেশি।

বাজার বিশ্লেষকরা বলছেন, সম্প্রসারণমূলক মুদ্রানীতি ঘোষণার কারণে বিনিয়োগকারীদের মধ্যে ইতিবাচক প্রবণতা দেখা গেছে। তার ওপর রফতানিমুখী কারখানা খুলে দেয়ার পাশাপাশি দেশব্যাপী বড় পরিসরে টিকাদান কর্মসূচি চালুর খবরে বিনিয়োগকারীদের মধ্যে উদ্দীপনা তৈরি হয়েছে। তারা মনে করছেন এতে অর্থনীতি আবারো গতি ফিরে পাবে। ফলে গতকাল বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রির তুলনায় কেনার প্রবণতা ছিল বেশি। অবশ্য গতকালের ঊর্ধ্বমুখী বাজারে এক শ্রেণীর বিনিয়োগকারীরা বীমা খাতের শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিয়েছেন। বিক্রয় চাপের কারণে বীমা খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমে গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী ছিল। এর কিছু সময় পর সূচকের সামান্য নিম্নমুখী প্রবণতা লক্ষ করা যায়। এরপর আবার উত্থান পতনের মাধ্যমে উত্থান অবস্থায় লেনদেন শেষ হয়। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে হাজার ৪৮১ দশমিক ৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের কার্যদিবসে ছিল হাজার ৪২৫ দশমিক ২৫ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বিকন ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, তিতাস গ্যাস, বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স, জিপিএইচ ইস্পাত লিমিটেড, বিএসআরএম লিমিটেড বিবিএস কেবলসের।

এদিকে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১১ দশমিক ১০ পয়েন্ট বেড়ে হাজার ৪১২ দশমিক ১৪ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪০১ দশমিক ০৪ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ১৬ দশমিক ২২ পয়েন্ট বেড়ে গতকাল হাজার ৩৪৪ দশমিক ১০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৩২৭ দশমিক ৮৭ পয়েন্টে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ ৭৪ হাজার টাকা। আগের কার্যদিবসে যা ছিল হাজার ৫২১ কোটি ৩১ লাখ হাজার টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ২৩২টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত ছিল ২৫টি সিকিউরিটিজের বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন