ভারতে জিএসটি সংগ্রহের পরিমাণ বেড়েছে ৩৩ %

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের জুলাইয়ে পণ্য সেবা কর (জিএসটি) বাবদ দশমিক ১৬ লাখ কোটি রুপির বেশি রাজস্ব আয় করেছে ভারত। ২০২০ সালের একই সময়ের তুলনায় এটি ৩৩ শতাংশ বেশি। ফলে ভারতীয় অর্থনীতি পুনরুদ্ধারের গতি দ্রুততর হচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। রোববার এক তথ্যে এমনটা জানায় ভারতের অর্থ মন্ত্রণালয়।

দ্য প্রিন্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের জুলাইয়ে পণ্য সেবা কর (জিএসটি) বাবদ আদায় হয়েছিল ৮৭ হাজার ৪২২ কোটি রুপি। একই বছরের জুনে এর পরিমাণ ছিল ৯২ হাজার ৮৪৯ কোটি রুপি। চলতি বছরের জুলাইয়ে দেশটির মোট জিএসটি রাজস্ব আয় হয়েছে লাখ ১৬ হাজার ৩৯৩ কোটি রুপি। এরমধ্যে কেন্দ্রীয় জিএসটি আয় ছিল ২২ হাজার ১৯৭ কোটি রুপি, রাজ্যগুলো থেকে জিএসটি আয় ছিল ২৮ হাজার ৫৪১, সমন্বিত জিএসটি আয় ছিল ৫৭ হাজার ৮৬৪ কোটি রুপি (২৭ হাজার কোটি রুপি আমদানীকৃত পণ্য থেকে সংগৃহীত), উপকর হাজার ৭৯০ কোটি রুপি (৮১৫ কোটি রুপি আমদানীকৃত পণ্য থেকে সংগৃহীত)

ভারতীয় অর্থ মন্ত্রণালয় জানায়, টানা আট মাস লাখ রুপির উপর জিএসটি সংগ্রহের পরিমাণ থাকার পর চলতি বছরের জুনে তা লাখের নিচে নেমে যায়, মে মাসের ধারাবাহিকতায় এমন পরিস্থিতি দেখা যায় বলে জানায় মন্ত্রণালয়। মে মাসে দেশটির অধিকাংশ রাজ্যে কভিড-১৯-এর সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার জন্য কঠোর লকডাউন বজায় রেখেছিল রাজ্য সরকারগুলো।

মন্ত্রণালয় জানায়, কভিডসংক্রান্ত বিধিনিষেধ সহজ করার ফলে জুলাইয়ে জিএসটি সংগ্রহের পরিমাণ লাখ কোটি রুপি ছাড়িয়ে যায়, যা ভারতীয় অর্থনীতির দ্রুত অগ্রসর হওয়ার প্রমাণ রাখে। জিএসটি সংগ্রহের পরিমাণ সামনের মাসগুলোতেও এমন ধারাবাহিকতা বজায় থাকবে বলে আশা করছে মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন