ভারতের স্থানীয় বাজারে দাম বেড়েছে এলাচের

বণিক বার্তা ডেস্ক

রফতানি বাজারে দাম কমলেও স্থানীয় বাজারে উচ্চমূল্যে বিক্রি হচ্ছে ভারতের এলাচ। ফলে মসলা পণ্যটি রফতানির ক্ষেত্রে প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে নিজ দেশে দাম বাড়লেও করোনার প্রভাবে পশ্চিম এশিয়ায় ভারতের রফতানি বাজারগুলোতে কমে গেছে এলাচের দাম, যা এলাচ রফতানিকারক দেশটির জন্য কিছুটা আশাহতের ব্যাপারও বটে। খবর ইকোনমিক টাইমস।

গত মাসে ভারতে এলাচের দাম ছিল কেজিপ্রতি প্রায় হাজার ২০০ টাকা। তবে উপসাগরীয় দেশগুলোতে তাদের রফতানি বাজারে মসলাটির শীর্ষ রফতানিকারক গুয়াতেমালার সঙ্গে প্রতিযোগিতায় পেরে উঠছে না ভারত। গুয়াতেমালার এলাচ কেজিপ্রতি ৪৬ ডলারে অনেক দেশেই বিক্রি হচ্ছে। সেখানে ভারতীয় এলাচের চেয়েও প্রায় ১০ ডলার কমে বিক্রি করছে গুয়াতেমালার এলাচ।

উপসাগরীয় দেশগুলোর মধ্যে বৃহৎ বাজার সৌদি আরব ভারতীয় এলাচ আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। কীটনাশক ব্যবহারের কারণে এক বছরেরও বেশি সময় ধরে সৌদি বাজারে প্রবেশে নিষেধাজ্ঞায় রয়েছে ভারতীয় মসলাটি। তবে বর্তমানে কুয়েত, দুবাই বাহরাইনে পাঠানো হচ্ছে ভারতের এলাচ।

বৈশ্বিক বাজারের ক্ষেত্রে নিজেদের পণ্যটিকে এখনো এগিয়ে রেখেছেন ভারতীয় রফতানিকারক এসপিজিআর নিত্যানন্দ। তিনি বলেন, মনে হচ্ছে গুয়াতেমালার এলাচের মজুদ ফুরিয়ে আসছে। করোনার মহামারীতে দৃশ্যমান সংকটের কারণে এলাচের দাম কিছুটা বেড়েছিল। কিন্তু ভারতীয় এলাচের জন্য এখনো কেজিপ্রতি ৪৬ ডলারের অফার আছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন